কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুতিনের ঘোষণার প্রতিক্রিয়ায় যা বললেন বিশ্বনেতারা

প্রথম আলো রাশিয়া প্রকাশিত: ২২ ফেব্রুয়ারি ২০২২, ১৯:০০

পশ্চিমাদের সঙ্গে চলমান সামরিক উত্তেজনার মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী–নিয়ন্ত্রিত দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে ‘স্বাধীন প্রজাতন্ত্র’ হিসেবে স্বীকৃতি দিয়েছেন। একই সঙ্গে এ অঞ্চলে ‘শান্তিরক্ষী’ হিসেবে রুশ সেনা মোতায়েনের ঘোষণা দিয়েছেন তিনি। স্থানীয় সময় গতকাল সোমবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া ভাষণে পুতিনের এমন ঘোষণায় প্রতিক্রিয়া জানিয়েছেন পশ্চিমা দেশগুলো ও বিশ্বনেতারা।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেছেন, ‘ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক ঐক্যে যুক্তরাষ্ট্রের সমর্থন রয়েছে। তা অটুট রাখতে ইউক্রেনের সরকার ও জনগণের পাশে রয়েছে ওয়াশিংটন।’ তিনি আরও বলেন, পরিস্থিতির কূটনৈতিক সমাধানের ব্যাপারে পুতিনের কোনো আগ্রহ নেই।


হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি বলনে, ‘রুশ প্রেসিডেন্ট পুতিনের এমন ঘোষণায় তীব্র নিন্দা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।’ জেন সাকি আরও জানান, ইউক্রেনে রুশ আগ্রাসনের জবাব দিতে মিত্রদের সঙ্গে আলোচনা করে দ্রুত ও সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলে নতুন বিনিয়োগ, বাণিজ্য ও অর্থায়ন নিষিদ্ধ করে নির্বাহী আদেশে সই করেছেন বাইডেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও