কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


পুতিন যা বললেন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক ও লুহানস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছেন। পশ্চিমের বিশ্লেষকরা ভাবছেন, এতে ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি আরও ঘনীভূত হয়েছে।

গতকাল সোমবার রাতে টেলিভিশনে দেওয়া পুতিনের ভাষণের গুরুত্বপূর্ণ অংশ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে রয়টার্স। ভাষণে তিনি চলমান পরিস্থিতির বিভিন্ন দিক নিয়ে কথা বলেন।

রাশিয়া সমর্থিত বিদ্রোহী অঞ্চলের স্বীকৃতি প্রসঙ্গে

আমার মতে একটি সিদ্ধান্ত নেওয়া জরুরি হয়ে দাঁড়িয়েছে, যেটি আরও অনেক আগেই নেওয়া উচিৎ ছিল। সেটি হচ্ছে, এ মুহূর্ত থেকে গণপ্রজাতন্ত্রী দোনেৎস্ক ও গণপ্রজাতন্ত্রী লুহানস্ককে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া।

ইউক্রেনের ন্যাটো সদস্যপদ প্রসঙ্গে

ইউক্রেন ন্যাটোতে যোগ দিলে তা রাশিয়ার নিরাপত্তার ওপর সরাসরি হুমকি হবে।

আধুনিক ইউক্রেনের ভিত্তিমূল প্রসঙ্গে

আধুনিক ইউক্রেন পুরোপুরি রাশিয়ার হাতে তৈরি হয়েছে, বিশেষত বলশেভিক ও সমাজতান্ত্রিক রাশিয়ার হাতে। ১৯১৭ সালের বিপ্লবের পর থেকেই এ প্রক্রিয়া শুরু হয়।

বলশেভিক নীতির কারণে সোভিয়েত ইউনিয়নের উত্থান হয় এবং আজও ইউক্রেনকে 'ভ্লাদিমির ইলিচ লেনিনের' ইউক্রেন বলা হয়। তিনিই এ রাষ্ট্রের রচয়িতা এবং স্থপতি। সব পুরনো নথি এ বিষয়কে সম্পূর্ণরূপে সমর্থন করে। এখন তাদের কৃতজ্ঞ উত্তরসূরিরা ইউক্রেনে লেনিনের প্রতি শ্রদ্ধাজ্ঞাপক স্মৃতিস্তম্ভগুলোকে ধ্বংস করছে। এটাকে তারা সাম্যবাদের প্রভাব মুক্তকরণের (ডিকমিউনাইজেশন) তকমা দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন