কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


২২ ফেব্রুয়ারি থেকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু: শিক্ষামন্ত্রী

আগামী ২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সরাসরি শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে বলে জানান শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি। প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে বলেও জানান তিনি।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে আজ বৃহস্পতিবার সচিবালয়ে বিফ্রিংকালে তিনি এ কথা বলেন।

এখন পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ৫৭ হাজার ২২২ জন মাধ্যমিকের শিক্ষার্থীরা প্রথম ডোজ নিয়েছে। দ্বিতীয় ডোজ নিয়েছে ৩৪ লাখ ৪০ হাজার ৪৪৮ জন শিক্ষার্থী। যারা দ্বিতীয় ডোজ নিতে পেরেছে তারাই স্কুল কলেজে যেতে পারবে বলে জানান তিনি।

এছাড়া আগামী ২১ তারিখের মধ্যে বাকি সকলের দ্বিতীয় ডোজ সম্পন্ন হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, এই মুহুর্তে প্রাথমিক বিদ্যালয় বন্ধ থাকবে। প্রাথমিকের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে আরও দুই সপ্তাহ পর। তাদের ক্লাস চলবে আগের নিয়মে।

শিশুদের ভ্যাকসিন বিষয়ে তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ১২ বছরের নিচে শিশুদের টিকাদানের আওতায় আনার বিষয়েও আলোচনা চলছে।

ডা.দীপু মনি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা সম্পর্কে জানান, যেসকল বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতির আওতায় ছিলো তারাসহ বুয়েটও সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নিতে সম্মতি জানিয়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীদের ভর্তি সংক্রান্ত দুর্ভোগ কমাতে আগামী এক সপ্তাহের মধ্যে সকল বিশ্ববিদ্যালয়ের সাথে একটি নির্দিষ্ট দিনে ভর্তির বিষয়ে আলোচনা করা হবে। করোনা মহামারির প্রথম ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার পর ধাপে ধাপে মাসের পর মাস বন্ধ ছিল। একপর্যায়ে সীমিত আকারে খুলে দেয়া হলেও ওমিক্রন ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় সর্বশেষ গত ২১ জানুয়ারি আবারও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন