কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রস্তাবকারী ও চূড়ান্ত ১০ নামের তালিকা প্রকাশ নিয়ে বিতর্ক

প্রথম আলো প্রকাশিত: ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১৪:০৯

নির্বাচন কমিশন (ইসি) গঠনে অনুসন্ধান কমিটির কাছে জমা পড়া সব নামই প্রকাশ করা হয়েছে। তবে কে কোন নাম প্রস্তাব করেছে এবং রাষ্ট্রপতির কাছে যে ১০ জনের নামের তালিকা পাঠানো হবে, তা প্রকাশ করা হবে কি না—এ বিতর্ক রয়েই গেছে।


নাগরিক সমাজের প্রতিনিধিদের কেউ কেউ বলছেন, এসব নামের প্রস্তাবকারী রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন ও ব্যক্তির নামও প্রকাশ করা উচিত। আর তা করা হলে ইসি গঠনে স্বচ্ছতা আসবে।


এদিকে নাম প্রস্তাবকারী কিছু দল রাষ্ট্রপতির কাছে যে ১০ জনের নামের তালিকা পাঠানো হবে, সেটা প্রকাশ করার দাবি করেছে। তারা মনে করে, এটা প্রকাশিত হলে তালিকায় থাকা ব্যক্তিদের বিষয়ে আরও পুঙ্খানুপুঙ্খ বিচার-বিশ্লেষণের সুযোগ পাওয়া যাবে। সাংবিধানিকভাবে প্রধানমন্ত্রী রাষ্ট্রপতিকে পরামর্শ দিতে পারেন।


এ ক্ষেত্রে রাষ্ট্রপতির বিবেচনায় কোন কোন বিষয়গুলো বেশি গুরুত্ব পেয়েছে, তারও একটা ধারণা পাওয়া যাবে। আর কে, কার নাম প্রস্তাব করেছে, তা প্রকাশ পেলে নিয়োগ পাওয়া ব্যক্তিরা কোন দলের তালিকা থেকে এসেছেন, সেটাও মানুষ জানতে পারবে। এ ছাড়া যেসব নাম একাধিক দলের তালিকায় ছিল, সেগুলোই অনুসন্ধান কমিটি বেশি গুরুত্ব দিয়েছে কি না, তা–ও বোঝা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও