কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছোট প্রকল্পে ‘পুকুরচুরি’

যুগান্তর প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০৮:৩৭

ছোট ছোট প্রকল্পে ‘পুকুরচুরি’ হওয়ার মতো চাঞ্চল্যকর তথ্য মিলেছে। কেন্দ্রীয় ব্যাংকের ইকুইটি অ্যান্ড এন্ট্রাপ্রেনারশিপ ফান্ডের (ইইএফ) ঋণকে কেন্দ্র করে ঘটেছে এই ঘটনা। এ ফান্ড থেকে ব্যক্তি পর্যায়ে ঋণ নিয়ে শতাধিক কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ ও তথ্যপ্রযুক্তি প্রকল্পের অন্তরালে ৪১৯ কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে। ঋণের অর্থ তুলে আত্মগোপন, অস্তিত্বহীন প্রকল্পের নামে টাকা উত্তোলন, অন্য প্রতিষ্ঠানে ঋণের অর্থ স্থানান্তর, সরকারি খাসজমি মর্টগেজ দেওয়াসহ নানা কৌশলে মোটা অঙ্কের এই অর্থ লোপাট করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রে এসব অপকর্মের সঙ্গে কেন্দ্রীয় ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কতিপয় কর্মকর্তা জড়িত। আইসিবির মাধ্যমে ইইএফ ঋণ বিতরণ করা হয়।


সরকারি নিরীক্ষা প্রতিবেদনে উঠে এসেছে ইইএফ ঋণের নানা অপকর্মের উল্লিখিত চিত্র। সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বাংলাদেশ ব্যাংক, সিএজির (বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল) মধ্যে অনুষ্ঠিত বৈঠকে প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। খবর সংশ্লিষ্ট সূত্রের।


এ প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ মোল্লা যুগান্তরকে বলেন, ইইএফ ঋণ জালিয়াতি নিয়ে ত্রিপক্ষীয় বৈঠক হয়েছে। সেখানে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি) কার্যালয়ের প্রতিনিধি ছিলেন। এসব ঘটনার সঙ্গে যারাই জড়িত, তাদের শনাক্ত করতে বলা হয়েছে। দায়ী প্রমাণ করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও