কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভারতীয় ব্যবসায়ীদের সিন্ডিকেট, হিলিতে বেড়েছে পাথরের দাম

দেশে সরকারের বিভিন্ন উন্নয়নমূলক মেগা প্রকল্পগুলোর কাজ চলমান থাকায় পাথরের চাহিদা বেড়েছে। বাড়তি চাহিদাকে পুঁজি করে ভারতীয় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে পাথর রফতানি কমিয়ে দাম বাড়িয়ে দিয়েছেন। এতে হিলি স্থলবন্দর দিয়ে পাথরের আমদানি অর্ধেকে নেমেছে। সেই সঙ্গে টনপ্রতি দাম বেড়েছে ৪০০-৫০০ টাকা। এ অবস্থায় বিভিন্ন প্রকল্পে পাথর সরবরাহ করতে না পারায় বিপাকে পড়েছেন বন্দরের ব্যবসায়ীরা। পাশাপাশি বিপাকে পড়েছেন বন্দরে পাথর কিনতে আসা মানুষজন।

হিলি স্থলবন্দরের আমদানিকারক সূত্রে জানা গেছে, ১/৪ সাইজের পাথর তিন হাজার ২০০ টাকা টন থেকে বেড়ে বর্তমানে তিন হাজার ৫৭০টাকা। ১/২ সাইজের পাথর তিন হাজার ২৩০ টাকা থেকে বেড়ে তিন হাজার ৫৭০ টাকা। ৫/৮ সাইজের পাথর তিন হাজার ৭৫০ টাকা থেকে বেড়ে চার হাজার ২০০ টাকা। ৩/৪ সাইজের পাথর তিন হাজার ৭৭০ টাকা থেকে বেড়ে চার হাজার ২০০ টাকা। ২০/৪০ সাইজের পাথর তিন হাজার ৭০০ টাকা থেকে বেড়ে চার হাজার ১০০ টাকা টন বিক্রি হচ্ছে।

হিলি স্থলবন্দরে পাথর কিনতে আসা হাফিজ উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, এক সপ্তাহের ব্যবধানে টনপ্রতি পাথরের দাম বেড়েছে ৪০০-৫০০ টাকা। এরপরও চাহিদামতো পাথর পাচ্ছি না। দাম বাড়ায় আমরা যারা বিভিন্ন প্রজেক্টে পাথর সরবরাহ করি তাদের লোকসান গুনতে হচ্ছে। কারণ কোম্পানির সঙ্গে  আমরা যে দামে চুক্তি করেছি সেই দামে পাথর সরবরাহ করতে হয়। কিন্তু দাম বাড়ার ফলে আমরা তো বাড়তি দাম পাচ্ছি না। আগের দামেই পাথর সরবরাহ করতে হচ্ছে আমাদের। তবে কেউ কেউ লোকসান থেকে বাঁচতে পাথর সরবরাহ বন্ধ করে দিয়েছেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন