কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাস্থ্য বিভাগকে আমরা বিকেন্দ্রীকরণ করছি: স্বাস্থ্যমন্ত্রী

ডেইলি স্টার জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল (এনআইসিআরএইচ) প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২, ১৩:১০

স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে স্বাস্থ্য বিভাগকে বিকেন্দ্রীকরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে মহাখালীতে ক্যানসার হাসপাতাল অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।


স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য বিভাগকে আমরা বিকেন্দ্রীকরণ করছি। প্রতিটি বিভাগে আমরা হাসপাতাল নিয়ে যাচ্ছি। জাপানের অর্থায়নে ৮টি বিভাগে ৮টি ইমেজিং সিস্টেম স্থাপন করা হচ্ছে। যেখানে এক্স-রে, সিটি স্ক্যান, এমআরআই থাকবে। ৮টি বিভাগে ইনস্টিটিউট অব বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতালে ব্রাঞ্চ আমরা তৈরি করেছি। আরও হাসপাতাল আমরা করবো। যাতে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে যায়। যেভাবে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে। ঢাকায় আসার দরকার নেই। ঢাকায় এলে ব্যয় হয়। তাদের অনেক কষ্ট হয়। ঢাকার হাসপাতালগুলোর ওপর চাপ অনেক বেশি পড়ে।


ডায়রিয়া-কলেরার মতো রোগ এখন আর নেই উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে সংক্রামক ব্যাধিটি অনেক বেশি ছিল। এমনও সময় ছিল, কলেরা-ডায়রিয়া হলে গ্রামকে গ্রাম উজার হয়ে যেত। ভালো চিকিৎসা ছিল না। আরও অন্যান্য রোগ ছিল। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়নের মধ্য দিয়ে এসব সংক্রামক ব্যাধিগুলো নিয়ন্ত্রণে আছে। বাংলাদেশে এখন কলেরা-ডায়রিয়া বা অন্যান্য সংক্রামক রোগ এখন আর নেই। অনেকটা নিয়ন্ত্রণে চলে আসছে। তারপরও পুরোপুরি যায়নি এ পৃথিবী থেকে। করোনা এমন একটি ব্যাধি যে পুরো পৃথিবীকে সংক্রমিত করেছে। কোটি কোটি লোক আক্রান্ত হয়েছে, লক্ষ লক্ষ লোক মৃত্যুবরণ করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও