কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিদ্ধান্তটি জনপ্রিয়, টেকসই কি

প্রথম আলো প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২২, ০৮:০৪

সরকারি কর্মচারীদের জন্য সময়ে-সময়ে বেতনকাঠামো নির্ধারণ করে সরকার। পাশাপাশি পোশাকসহ বেসরকারি ৪১টি খাতের শ্রমিকদের মজুরিও নির্ধারণ করে দেয় সরকার। এ ছাড়া সংবাদপত্রের কর্মীদেরও মজুরিকাঠামো সরকারের পক্ষ থেকে ঠিক করে দেওয়া হয়।


এর বাইরে বেসরকারি খাতের কর্মরত বিপুল জনগোষ্ঠীর জন্য সরকারের পক্ষ থেকে আর কোনো বেতনকাঠামো নির্ধারণ করা নেই। বেসরকারি খাতের প্রতিষ্ঠানগুলো নিজস্ব সক্ষমতা, কর্মীদের যোগ্যতা ও পারফরম্যান্স অনুযায়ী বেতন-ভাতা দিয়ে থাকে। এ জন্য প্রতিষ্ঠানভেদে বেতনকাঠামোও ভিন্ন ভিন্ন। একই অবস্থা বেসরকারি খাতের ব্যাংকেরও। ব্যাংকভেদে কর্মীদের বেতনকাঠামোও ভিন্ন ভিন্ন।


এমন এক পরিস্থিতিতে গত মাসে প্রথমবারের মতো বেসরকারি ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী মাস থেকে ন্যূনতম এ বেতন-ভাতা কার্যকরের কথা রয়েছে। ২০২০ সাল শেষে বিদেশিসহ বেসরকারি খাতের ব্যাংকগুলোয় জনবল ছিল ১ লাখ ৩১ হাজার ৩৯৪ জন। এর মধ্যে বিদেশি ব্যাংকগুলোর কর্মী ৩ হাজার ৮৭০ জন। পুরো ব্যাংক খাতে সব মিলিয়ে প্রায় ২ লাখ কর্মী থাকলেও মূলত বেসরকারি খাতের ব্যাংকগুলোর জন্য সর্বনিম্ন বেতনকাঠামো কার্যকর হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও