কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেব্রুয়ারিকে ঘিরে প্রত্যাশা গদখালীর ফুল চাষিদের

বার্তা২৪ গদখালী বাজার, ঝিকরগাছা, যশোর প্রকাশিত: ০৩ ফেব্রুয়ারি ২০২২, ০৯:১৩

মহামারি করোনাভাইরাসের প্রভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়েছেন ফুলের রাজধানীখ্যাত যশোরের গদখালীর ফুল চাষিরা। দেশের শিক্ষা প্রতিষ্ঠান মাসের পর মাস বন্ধ থাকা এবং লকডাউনের কারণে চরম ক্ষতির সম্মুখীন হয়েছেন এ অঞ্চলের শতশত কৃষক। দেশের ফুল চাষের মোট জমির এক-চতুর্থাংশই চাষ হয় এই যশোরে। ফুল চাষ করেই জীবন-জীবিকা নির্বাহ করে তারা।


কিন্তু প্রাকৃতিক দুর্যোগ আর মহামারি করোনার কারণে এই অঞ্চলের ফুল চাষিরা লাভের মুখ দেখছে না বহুদিন। তবে, ফেব্রুয়ারি মাসকে ঘিরে আশার আলো দেখছে তারা। ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবে এমনটাই প্রত্যাশা করছে গদখালীর ফুল চাষিরা। বিশেষ করে পহেলা ফাল্গুন, ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস ও ২১ ফেব্রুয়ারিকে সামনে রেখে তারা পুরো প্রস্তুতি গ্রহণ করেছে।


বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সকালে যশোরের গদখালী ফুলের পাইকারি বাজারে গিয়ে দেখা যায়, শীতের প্রচণ্ড কুয়াশা ভেদ করে ভোর ৫টা থেকে শতশত ফুল চাষিরা তাদের উৎপাদিত বিভিন্ন প্রজাতির বাহারি ফুল নিয়ে অপেক্ষা করছে ক্রেতার আসায়। দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি ক্রেতা আসছেন ফুল কিনতে।


বাজারের মধ্যে রং-বেরঙের নানা ধরনের ফুলের সমাহারে বাজারটি যেন লাল হয়ে গিয়েছে। এখানে সব ধরনেরই ফুল রয়েছে। কি নেই এখানে। গাঁদা থেকে শুরু করে চন্দ্রমল্লিকা, রজনীগন্ধা, কসমস, গোলাপ, ডেইজি জিপসি, গ্ল্যাডিওলাস, জারবেরা, ডালিয়াসহ প্রায় সব রকমেরই ফুল রয়েছে। বাজারে যতদূর চোখ যায় শুধু ফুল আর ফুল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও