কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


জনবল চুক্তির মেয়াদ বাড়ছে, ব্যয় বাড়বে ১১২ কোটি টাকা

পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পের মাঠ পর্যায়ে কর্মরত ১২১ ক্যাটাগরির জনবলের চুক্তির মেয়াদ বাড়ানো হচ্ছে। তাতে প্রকল্পের এই খাতে ব্যয় বাড়বে ১১২ কোটি ৪০ লাখ টাকা।

আগামী রবিবার স্টিয়ারিং কমিটির সভায় এই প্রস্তাব তোলা হবে। প্রস্তাব পাস হলে একজনের সর্বোচ্চ দেড় বছর পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়বে।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, এ খাতের ব্যয় বৃদ্ধি প্রকল্পের মূল ব্যয়ের ওপর কোনো প্রভাব ফেলবে না। প্রকল্পের থোক বরাদ্দ থেকে এই অতিরিক্ত ব্যয় মেটানো হবে। প্রকল্পে এই খাতের জন্য ৯৪০ কোটি টাকা ব্যয় বরাদ্দ ছিল।

প্রকল্প সূত্রে জানা যায়, প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট (সিএসসি), সেল অব ক্রপস অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ সেনাবাহিনী এবং সহযোগিতায় বিআরটিসি ও বুয়েটকে যুক্ত করা হয়। ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত তাদের সঙ্গে চুক্তি করা হয়। এখন এসব প্রতিষ্ঠানের সঙ্গে ২০২৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত চুক্তি বাড়ানো হবে।

প্রকল্প পরিচালক মো. আফজাল হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘এখনো থোক বরাদ্দে ৩৪৬ কোটি ৮৬ লাখ টাকা রয়েছে। সেখান থেকে এই বাড়তি অর্থ ব্যয় করা হবে। তা ছাড়া ভূমি অধিগ্রহণ থেকে ২০০ কোটি টাকার মতো খরচ বেঁচে যাবে। আন্ত খাত সমন্বয় করে খরচের হিসাব করা হবে। ’

তবে প্রকল্প পরিচালক বলেন, ‘আমরা রেলপথ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব জানাব। সেখান থেকে পরিকল্পনা মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দপ্তর ঘুরে প্রস্তাবটি পাস হবে। ’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন