কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


মন্দাকিনী, পদ্মিনী, জিনাত আমন সত্তরের দশকে বলিউডে নগ্নদৃশ্যে অভিনয় করেন

সত্তরের দশক থেকেই বলিউড বেশ কিছুটা সাবালক হতে শুরু করেছিল, বলা ভাল আজকের ‘বড়’রা তখনও বয়সে তরুণ, বা অনেকে শিশু, অনেকে হয়তো জন্মগ্রহণ করেননি! সেই সময়ের একাধিক ছবিতে নারী শরীরকে খোলামেলা ব্যবহার করা হয়েছে। তবে ভারতে মুক্তির ক্ষেত্রে ছবিগুলি থেকে অনেক সময়েই, এই ধরনের দৃশ্যগুলিকে বাদ দেওয়া হত। রইল সেই সত্তর-আশির দশকের এমন কিছু ছবির কথা।

রাজ কপূর পরিচালিত ‘মেরা নাম জোকার’ সেই সময়ের অন্যতম বড় বাজেটের ছবি। ছ’বছর ধরে ছবিটি অনেক পরিশ্রম করে তৈরি করলেও বক্স অফিসে সেই ভাবে দাগ কাটতে পারেনি। ১৯৭০ সালে মুক্তি পাওয়া ছবিটিতে সিমি গারেওয়াল এবং পদ্মিনীর খোলামেলা দৃশ্য ছিল। সিমিকে একটি দৃশ্যে পিছন দিক থেকে সম্পূর্ণ নগ্ন দেখানো হয়। যা সে যুগে তো বটেই সর্বকালের অন্যতম সাহসী দৃশ্য।

‘মেরা নাম জোকার’-এ খোলামেলা দৃশ্য ছিল পদ্মিনীরও। রাজ কপূরের সঙ্গে একটি দৃশ্যে দেখা যায় খেলা দেখাতে গিয়ে তাঁর জামা ছিঁড়ে যায় এবং বুকের বেশ কিছুটা অংশ উন্মুক্ত হয়ে পড়ে। পদ্মিনীর আরও একটি সাহসী দৃশ্য ছিল এই ছবিতে। সেই দৃশ্যে ভেজা শাড়ি জড়ানো অবস্থায় তিনি ক্যামেরার সামনে এসেছিলেন, যাতে তাঁর শরীরের ঊর্ধাংশ ছিল স্পষ্ট।

১৯৭০ সালেই ‘দস্তক’ ছবির মাধ্যমে অভিষেক হয় রেহানা সুলতানের। সাদা-কালো এই ছবির একটি দৃশ্যে তাঁকে দেখা যায় শরীরের ওপর ভাগ সম্পূর্ণ অনাবৃত। স্তন ছিল হাত দিয়ে ঢাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন