কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ফ্রিজ ছাড়া ফল-সবজি তাজা রাখার কৌশল

করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে চলা অত্যন্ত গুরুত্বপূর্ণ। করোনা পরিস্থিতিতে ঘনঘন বাজারে না যাওয়াই ভাল। অনেকেই ফল-সবজি একটু বেশি করে ফ্রিজে কিনে রাখছেন। হঠাৎ ফ্রিজ নষ্ট হয়ে গেলে বা একসাথে বেশি জিনিস কেনা হয়ে গেলে সেগুলো নষ্ট হয়ে যাওয়ারও ভয় থাকে। আবার অনেক সময়ে দেখা যায়, কিছু কিছু ফলের স্বাদ যেন নষ্ট হয়ে যায় দিনের পর দিন ফ্রিজের মধ্যে রেখে দিলে। অথচ বাইরে রাখলে সেটি তাজা থাকবে কি না, তা বুঝেই ওঠা যায় না। ফ্রিজ ছাড়াও দিব্যি তাজা রাখা যায় সব্জি আর ফল। শুধু জানতে হবে উপায়।

আলু, পেঁয়াজ, রসুন, টমেটো ফ্রিজে রাখলেই স্বাদ হারায়। কিন্তু সে সব জিনিস তাজা রাখতে হলে যে কোনও জায়গায় রেখে দিলেই হল না। একটি শুকনো জায়গায় রাখতে হবে। আর খেয়াল করতে হবে যেন, রোদ বা আগুনের তাপ বেশি না যায় সেখানে।

আলু আর পেঁয়াজ কখনও একসঙ্গে রাখবেন না, নইলে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলুর ঝুড়িতে ভরে খাট বা সোফার তলায় রাখুন।

পেঁয়াজ-রসুন ভাল থাকে কাগজের ব্যাগে। তবে পেঁয়াজ রাখার গায়ে অবশ্যই বেশ কয়েকটা ফুটো করে নেবেন। তাহলে স্বাভাবিক বাতাস চলাচল করবে ও পেঁয়াজ-রসুন বেশি দিন ভাল থাকবে।

টমেটো ফ্রিজে রাখলে দ্রুত নষ্ট হয়ে যায়। টমেটোকে একটা কাঠের ট্রেতে রাখুন। অবশ্যই বোঁটার দিকটা নীচের দিকে রেখে টমেটো মজুদ করুন। অথবা বাইরের কোনও ঝুড়িতেও টমোটো রাখতে পারেন।

কলা যেমন কালো হয়ে যায়, তেমন স্বাদও চলে যেতে পারে ফ্রিজে রেখে দিলে। তাই রাখতে হবে বাইরেই। কিন্তু খেয়াল রাখুন, আম, কলা, নাশপাতি যেন একসঙ্গে না থাকে। তবে সব ক’টি ফলই দ্রুত পচে যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন