কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের ভিডিওগুলো কী বিরূপ প্রভাবও ফেলে?

www.tbsnews.net প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২২, ১৫:৫২

টিকটকে আপনার হোমপেজেও যদি তাকে থরে থরে সাজানো খাবার দেখা যায়, সেইসঙ্গে প্রতিদিন কী নিয়ম মেনে কী খাবার খেলে কতোটুকু ক্যালোরি পাচ্ছেন সেই তথ্যও পেয়ে যান, হতে পারে আপনিও ফর ইউ পেজের পোস্ট দেখছেন। এটি অনেকটা নিজের একজন ব্যক্তিগত পুষ্টিবিদ, রাঁধুনি থাকার মতোই। কিন্তু এসব ভিডিও কি আসলেই মানুষকে স্বাস্থ্যকর জীবন যাপনে সাহায্য করে?


আপনি হাই ক্যালোরি খাবারের দিকে ঝুঁকতে চান বা খগাদ্যতালিকায় আরও সবজি যোগ করতে চান, সব ক্ষেত্রেই কীভাবে কী করলে সুস্বাস্থ্য অর্জনের যাত্রা শুরু করতে পারবেন সে সম্বন্ধীয় ভিডিও আছে। ভিডিওগুলো দেখতেও বেশ নান্দনিক। এমিলিমারিকো, হ্যাপিহেলদিহাইলি, ক্যাটবেনের মতো অ্যাকাউন্টগুলো এসব ভিডিওর জন্য জনপ্রিয়। 


সামাজিক যোগাযোগ মাধ্যমের এসব ভিডিও বেশ উদ্দীপনাদায়ক হলেও এই সাইটগুলোর মধ্যে কিছু পার্থক্য দেখা যায়। ইনস্টাগ্রামে সবকিছুই বাস্তবের চেয়ে অনেক চাকচিক্যে মোড়ানো মনে হয়। অন্যদিকে টিকটকে কিছুটা সাধারণত্বের ছোয়া দেখা যায়। শুধু ইনফ্লুয়েন্সারই এই অ্যাপে ভাইরাল হয় না, টিকটকের অ্যালগরিদম অনুযায়ী যে কারো কন্টেন্ট ভাইরাল হতে পারে। টিকটকের এই ভিডিওগুলো ইনস্টাগ্রামের বেশিরভাগ অবাস্তবরকম নিখুঁত ভিডিওর মতোও নয়। খুব সহজভাবে দৈনন্দিন ব্যবহার উপযোগী করে বানানো হয় এসব ভিডিও। একারণেই হয়তো টিকটকের তরুণ ব্যবহারকারীদের কাছে এসব ভিডিওর আবেদন বেশি। ব্যবহারকারীদের অনেকেই জীবনে প্রথমবার রান্না করেছেন এসব ভিডিও দেখেই। তবে টিকটকেরই আরেক রকম ভিডিও ফরম্যাট আছে, এসব ভিডিওতে খুব দ্রুত সবকিছু দেখানো হয়। একারণে প্রয়োজনীয় অনেক স্টেপই বাদ পড়ে যায়। ফলে এসব ভিডিওতেও বাস্তবজীবনের কিছুটা প্রতিচ্ছবি দেখা যায় মাত্র। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও