কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বাংলাদেশের পতাকা ওড়ে বন্দরে বন্দরে

বাংলাদেশ থেকে ব্রাজিলের সমুদ্রবন্দর পোর্ট অব সান্তোসের দূরত্ব ১৫ হাজার কিলোমিটারের বেশি। গুগল ম্যাপ বলছে, ওই বন্দরে যেতে পাড়ি দিতে হয় ভারত মহাসাগর ও দক্ষিণ আটলান্টিক মহাসাগর। গতকাল বুধবার এই প্রতিবেদন লেখার সময় বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি মেঘনা অ্যাডভেঞ্চার সান্তোসের পথে ছিল।

জাহাজটির মালিক বাংলাদেশি শিল্পগোষ্ঠী মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ (এমজিআই), যারা ব্রাজিল থেকে অপরিশোধিত চিনি ও সয়াবিনবীজ আমদানি করে দেশে পরিশোধন করে। তাদের মোট ১৫টি সমুদ্রগামী জাহাজ রয়েছে।

শুধু এমজিআই নয়, সমুদ্রগামী জাহাজ ব্যবসায় বিনিয়োগ আছে দেশের ১২টি বেসরকারি প্রতিষ্ঠানের। তাদের জাহাজ সাগর, মহাসাগর পাড়ি দিয়ে পণ্য পরিবহন করে। বিশ্বের নানান দেশের বন্দরে ওড়ায় বাংলাদেশের পতাকা। কয়েক বছর ধরে জাহাজে বিনিয়োগ বাড়ছে।

জাহাজ ব্যবসায় বাংলাদেশিদের এই বিনিয়োগ সম্ভাবনার নতুন দরজা খুলছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, পণ্য আমদানি ও রপ্তানিতে জাহাজভাড়ার পেছনে বাংলাদেশকে প্রচুর বৈদেশিক মুদ্রা ব্যয় করতে হয়। এখন সেখান থেকে বাংলাদেশের আয়ও বাড়ছে। ২০২০-২১ অর্থবছরে জাহাজভাড়া বাবদ বাংলাদেশের আয় হয়েছে প্রায় সাড়ে ৩৬ কোটি ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ৩ হাজার ১১০ কোটি টাকা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন