কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংলাপ, নির্বাচন ও গণতন্ত্র

জাগো নিউজ ২৪ এন আই আহমেদ সৈকত প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ১২:২৩

রাজনীতিতে রাজনৈতিক আদর্শ ও সংগঠনের জনগণের প্রতি দায়িত্বশীল ভূমিকার জায়গা থেকে মতানৈক্য থাকবে এটি স্বাভাবিক। এক্ষেত্রে দ্বান্দ্বিক পরিস্থিতি উত্তরণের জন্য আলাপ- আলোচনার বিকল্প নেই। রাজনীতিতে আলোচনার মাধ্যমে অনেক সমস্যার সমাধানও হয়েছে এবং এটি একটি চলমান প্রক্রিয়া বলা যায়। এর মাধ্যমে দেশ ও জনগণের স্বার্থে রাজনৈতিক সংকট দূর হয়। নতুন নির্বাচন কমিশন গঠনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতি যে আলোচনা বা সংলাপের ডাক দিলেন তা নিঃসন্দেহে ইতিবাচক বলে মনে করি। তবে বিএনপি এই সংলাপ প্রক্রিয়ায় অংশ না নিয়ে তাদের দাবি উপস্থাপনের সুযোগ নষ্ট করেছে বলে মনে হয়।


রাষ্ট্রপতির আহ্বানে সাড়া দেয়নি দেশের অন্যতম একটি রাজনৈতিক দল বিএনপি। নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠন প্রক্রিয়ায় রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপে বিএনপি অংশগ্রহণ করবে না বলে জানায় দলটির নীতিনির্ধারকরা। এমনকি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার জন্য রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে আবেদন জানানোর সুযোগ ভাবাটাও অর্থহীন বলছেন তারা। নির্দলীয় নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থা নিশ্চিত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশন নিয়েও বিএনপি মাথা ঘামাচ্ছে না বলেও জানিয়ে দিয়েছেন দলটির নীতিনির্ধারকরা।


দেশে বিএনপির একটি ভোটব্যাংক আছে, জনগণের প্রতিনিধিত্ব করা তাদের রাজনৈতিক অঙ্গীকার, কিন্তু রাষ্ট্রপতির সংলাপকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বরং তারা জনগণের সাথে প্রতারণা করেছে। সংলাপে অংশগ্রহণের মাধ্যমে তাদের মতপ্রকাশের সুযোগ তারা ইচ্ছাকৃতভাবে বৃদ্ধাঙ্গুলি দেখালো। এজন্য দল হিসেবে বিএনপির সমর্থকদের এককভাবে কাউকে দায়ী করার সুযোগ নেই। কেননা বিএনপি দলটি প্রকৃত কার নেতৃত্বে চলছে এটি এক ধোঁয়াশায় রুপ নিয়েছে। দেশের বাইরে থেকে অনলাইনে তারেক জিয়ার নির্দেশ, অসুস্থ খালেদা জিয়ার নির্দেশ, ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এর নির্দেশ নাকি পর্দার অন্তরালে অন্য কোন নির্দেশে পরিচালিত হচ্ছে দলটি এটি এখন প্রশ্নের সম্মুখীন। সুতরাং দল হিসেবে রাজনৈতিক দেউলিয়া হওয়ার ফলে রাষ্ট্রপতির সাংলাপে অংশগ্রহণ না করা স্বাভাবিক বলা যায়।


গত ২০ ডিসেম্বর বঙ্গভবনে সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এবারের সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ১৭ জানুয়ারি ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আলোচনার মধ্য দিয়ে রাষ্ট্রপতির এবারের সংলাপ শেষ হয়।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও