কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জীবিকা নির্বাহ করছেন ২০০ নারী

বণিক বার্তা রাজবাড়ী (ঢাকা) প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২, ০৩:০২

পেঁয়াজ চাষে রাজবাড়ীর সুনাম সারা দেশে। আবহাওয়া অনুকূলে থাকায় রাজবাড়ীর উৎপাদিত পেঁয়াজ দেশের ১৪ ভাগ চাহিদা মিটিয়ে থাকে। ভালো দাম ও ফলন পাওয়ায় তাই বেড়েছে পেঁয়াজের চাষ। পেঁয়াজ তোলার মৌসুমকে কেন্দ্র করে কর্মসংস্থান তৈরি হয়েছে জেলার দরিদ্র পরিবারের নারী সদস্যদের। এখন পুরুষের পাশাপাশি নারীরাও মাঠে পেঁয়াজ কাটার কাজ করছেন। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত পেঁয়াজ কেটে বাড়তি আয় করছেন এমন নারীর সংখ্যা অন্তত ২০০।


গতকাল সকালে রাজবাড়ী জেলার শহীদ ওহাবপুর ইউনিয়নের নূরপুর গ্রামে গিয়ে দেখা যায়, সেখানে মাঠে পুরুষের সঙ্গে পাল্লা দিয়ে কাজ করছেন নারীরা। পুরুষ সদস্যরা পেঁয়াজ তোলার কাজ করছেন। নারী সদস্যরা পেঁয়াজের গোড়া ও আগার বাড়তি অংশ কেটে ঝুড়িতে রাখছেন, পরে তা বস্তাবন্দি করা হচ্ছে। মাঠে উৎসব উৎসব আমেজ। সবাই গল্পচ্ছলে ব্যস্ত পেঁয়াজ কাটায়।


নূরপুর গ্রামের ৬০ বছর বয়সী বৃদ্ধ আছিয়া বেগম বলেন, দুই ছেলেকে নিয়ে তার সংসার। ছেলেদের আয়ে সংসার চালানো কষ্ট। তিনি সংসারের আয়ে বাড়তি কিছু যোগ করতে বঁটি হাতে পেঁয়াজ কাটছেন। এ কাজে তাকে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত সময় দিতে হয়। সারা দিন পেঁয়াজ কাটলে তিনি সাত-আট মণ পেঁয়াজ কাটতে পারেন। প্রতি মণ পেঁয়াজ কাটা বাবদ তিনি পান ৫০ টাকা। দৈনিক ৪০০ টাকা আয় হয় তার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও