কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রত্যাশার শেষ বাতিটি যেন মলিন না হয়ে যায়

জাগো নিউজ ২৪ লীনা পারভীন প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২, ০৯:৫৩

আমি আওয়ামী লীগের কেউ না। একটা সময় বেশ সক্রিয়ভাবেই বাম রাজনীতির সাথে যুক্ত ছিলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন দলীয় বিভিন্ন পদেও ছিলাম। একটা সময় স্বপ্ন দেখতাম ফুলটাইম বিপ্লবী হবো। কিন্তু সময়ের বাস্তবতায় এবং বাংলাদেশে বাম রাজনৈতিক দলগুলোর দীনতা ও দৈন্য আমাকে সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য করেছিল। বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন পরিচিতিও কম ছিল না। সুযোগ ছিল সে সময়ের বড় রাজনৈতিক দলগুলোর সাথে জড়িত হওয়ারও। কিন্তু বিপ্লবী চেতনায় বেড়ে ওঠা আমাকে নীতির সাথে আপস করতে দেয়নি।


একটা সময় রাজনৈতিক দল ছেড়ে দিলাম কিন্তু রাজনীতিটা ছাড়িনি। বাম আদর্শের একজন কর্মী হয়ে আমি মূলত রাজনীতিটা শিখেছি। জীবনবোধ শিখেছি। আমার মধ্যে বেড়ে ওঠা বিশ্লেষণী ক্ষমতাকে শাণিত করেছে আমার রাজনৈতিক দর্শন। দৃষ্টিকে প্রসারিত করেছে। ধীরে ধীরে আমাদের দেশের রাজনীতির গোটা প্রেক্ষাপট পাল্টাতে শুরু করলো। ১/১১ এর ঘটনাই মূলত আমাদের এই আমূল পরিবর্তনের কারণ।


নিজ আদর্শিক দল থেকে বেরিয়ে এসে একটা সময় হতাশ হতাম। দেশ নিয়ে, রাজনীতি নিয়ে। কিন্তু মানুষ একটা আদর্শ ছাড়া বাঁচতে পারে না। ভেবে দেখলাম, আমিতো আসলে বাংলাদেশের রাজনীতি করি। আমি বাংলাদেশকে ভালোবাসি। বাংলাদেশকে সফল দেখতে চাই। এজন্য দরকার একজন সঠিক নেতা, যিনি দেশকে সঠিক ট্র্যাকে রেখে পরিচালনা করতে পারবেন। বিশ্ব আগাচ্ছে অথচ আমরা পিছিয়ে থাকলে তো চলবে না। কিন্তু আরেকজন বঙ্গবন্ধু তো আর পাবো না আমরা। ইতিমধ্যে ক্ষমতাসীন দলগুলো সব নিজেদের মুক্তিযুদ্ধবিরোধী তথা বাংলাদেশবিরোধী বলে প্রমাণ করলো। আমরা সাধারণ মানুষ আসলে কী চাই রাজনৈতিক দলগুলোর কাছে সেই স্বপ্ন ও আদর্শকে বুকে লালন করে দেশ ও দশের আবেগকে বুকে নিয়ে দেশকে পরিচালনা করার জায়গায় বিরাট শূন্যতা ছিল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও