কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউটিউব প্রযোজকদের নাটক আর নেবে না টেলিভিশন

প্রথম আলো প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২২, ১০:২৭

টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ থেকে অনেকটাই ফসকে গিয়েছিল নাটক। নির্মাতাদের আনাগোনা কমতে শুরু করেছিল টেলিভিশনে, বাড়ছিল ইউটিউবভিত্তিক চ্যানেলের অফিসে। সেখানেই চলত গল্প, শিল্পী বাছাইসহ নাটক নির্মাণসংশ্লিষ্ট কাজ। কারণ, নাটক বানিয়ে চালায় এ রকম ইউটিউব চ্যানেলগুলোই টেলিভিশনের চাংক (অনুষ্ঠান প্রচারের সময়) কিনে নিজেদের নাটক প্রচার করে। কখনো কেবল নাটক বিক্রি করে। টেলিভিশনও প্রায় চোখ বুজে তাদের নাটক প্রচার করত। তবে এখন থেকে আর ইউটিউবভিত্তিক প্রযোজকদের কাছে চাংক বিক্রি করবে না টেলিভিশন চ্যানেল, কিনবে না নাটক। সম্প্রতি এ সিদ্ধান্ত নিয়েছে বেশ কয়েকটি টিভি চ্যানেল।


কী গল্প, কারা অভিনয়শিল্পী, কে নির্মাতা, নাটক প্রচারের সময় অনেক ক্ষেত্রে এসব জানার সুযোগও কমে গিয়েছিল বেসরকারি টেলিভিশন কর্তৃপক্ষের। কখনো শেষ মুহূর্তে জমা দেওয়ায় নাটকগুলো প্রিভিউয়ের সময়ও পেতে না তারা। যেসব কারণে নাটকের মান পড়ছিল, এটিও সেগুলোর একটি বলে জানান কয়েকটি চ্যানেলের অনুষ্ঠান বিভাগের কয়েকজন কর্মকর্তা। চ্যানেল আই, এনটিভি, আরটিভিসহ বেশ কিছু টিভি চ্যানেল এখন থেকে চাংক বিক্রি না করে বরং মানসম্মত নাটক নিজেরাই বানিয়ে প্রচার করবে।

এনটিভির অনুষ্ঠান বিভাগের মহাব্যবস্থাপক আলফ্রেড খোকন বলেন, ‘আমরা যখন একটি নাটক বানাই, সেটার জন্য অনেকগুলো গল্প পড়ি। সেখান থেকে বেছে ভালো গল্পটি নিয়ে কাজ করি। কিন্তু যাঁরা আমাদের চাংক কিনতেন, তাঁরা দায়সারাভাবে যেকোনো গল্পে নাটক বানিয়ে ফেলতেন। প্রচারের অল্প সময় আগে জমা দিতেন, যখন আমরা প্রিভিউ করতে পারতাম না। চাংক বিক্রি করে দিয়েছি বলে আমরা কিছু বলতেও পারতাম না। এসব ক্ষেত্রে নাটকের মান ঠিক রাখা যেত না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, এনটিভি আগে যেভাবে নিজ দায়িত্বে নাটক বানাত, সেভাবে আবার ভালো ভালো কাজ করবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও