কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সার্ক বাতিল করলে ভারতের লোকসান

কালের কণ্ঠ জয়ন্ত ঘোষাল প্রকাশিত: ১১ জানুয়ারি ২০২২, ১০:২৫

প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী তথা ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের একটা ঐতিহাসিক উক্তি মনে পড়ছে। প্রণব বাবু বলেছিলেন, ‘সার্ক হ্যাজ নো টিথ।’ অর্থাৎ সার্ক নামের এই রাষ্ট্র-গোষ্ঠীর কামড়ানোর জন্য কোনো দাঁত নেই। প্রণব বাবু মনে-প্রাণে চাইতেন সার্ক আরো শক্তিশালী একটা সংস্থায় পরিণত করা হোক। সার্ককে গুরুত্ব না দেওয়ার কূটনীতিকে তিনি ভুল বলে মনে করতেন।


প্রণব বাবু যখন পররাষ্ট্রমন্ত্রী, সেই সময়ও দেখেছি এবং আজও দেখি, বেশ কিছু বিশেষজ্ঞ এবং কূটনীতিক মনে করেন সার্ক এখন অপ্রাসঙ্গিক বিষয় হয়ে যাচ্ছে। সার্কের থাকা, না থাকার কোনো মানে হয় না। আসলে তাঁঁরা বলতে চাইছেন, আজ বিশ্বের রাজনীতিতে সার্ক উঠে গেলেও কিছু যায়-আসে না। পুরো বিশ্ব অন্য অভিমুখে চলেছে, যেখানে তাদের মনে হচ্ছে, সার্ক হলো প্রাচীনপন্থীদের ব্যাপার। আজ কিন্তু গোটা পৃথিবীই এমন একটা পরিস্থিতিতে এসে দাঁড়িয়েছে।


বাংলাদেশ এবং ভারতেও যেসব সমস্যা দেখা যাচ্ছে তাতে মনে হচ্ছে, প্রণব বাবুর কথাই অনেক বেশি সত্য। এ অবস্থায় সার্ককে প্রাসঙ্গিক করে তোলা, গুরুত্বপূর্ণ করে তোলা বিশেষভাবে প্রয়োজন। আমি ভারতের ফ্রি মিডিয়ার একজন প্রতিনিধি হিসেবে মনে করি, ভারতের স্বার্থে এবং ভারতের প্রতিবেশী রাষ্ট্রগুলোর স্বার্থেও কিন্তু এই সার্ককে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার প্রয়োজনীয়তা অশেষ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও