কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় ভারতের মেয়েরা কেন বারবার শিরোপা জেতে?

www.tbsnews.net প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২২, ১৭:২৯

ঐশ্বরিয়া রাই বচ্চনকে বলা হয়, এযাবৎকালের সবচেয়ে সফল মিস ওয়ার্ল্ড। ভারতের সমান ছয়বার মিস ওয়ার্ল্ড জিতেছে কেবল ভেনিজুয়েলা।


যুক্তরাষ্ট্র আয়োজন করে মিস ইউনিভার্স। মিস ওয়ার্ল্ড আয়োজন করে ব্রিটেন। প্রথমটি শুরু হয়েছে ১৯৫২ সালে আর দ্বিতীয়টি ১৯৫১ সালে। ১৯৬০ সাল থেকে জাপান আয়োজন করতে শুরু করে মিস ইন্টারন্যাশনাল আর ফিলিপাইন ২০০১ সালে শুরু করে মিস আর্থ। প্রায়ই বিশ্লেষকরা খেতাব জেতার হার ধরে নানা রাজনৈতিক হিসাব মেলানোর চেষ্টা করেন। সে আলোচনায় একটি দেশের নাম ঘুরেফিরে আসে- ভারত। তারপর জ্যামাইকা। ভারত ছয় বার মিস ওয়ার্ল্ড জিতেছে, চারবার জিতেছে জ্যামাইকা। এ দুটি দেশই ব্রিটিশ কলোনি ছিল। অন্যদিকে মিস ইউনিভার্স আটবার জিতেছে আয়োজক আমেরিকা। তারপর ভেনিজুয়েলার পরেই আসে পুয়ের্তো রিকোর নাম। এর মধ্যে ভেনিজুয়েলা দক্ষিণ আমেরিকার দেশ এবং পুয়ের্তো রিকো যুক্তরাষ্ট্রের আনইনকরপোরেটেড টেরিটরি ( দেশটিতে যুক্তরাষ্ট্রের সাংবিধানিক কিছু অনুশাসন বলবৎ আছে)। যাহোক ওই চারটি প্রতিযোগিতার মোটমাট হিসাবে ২৩টি পুরস্কার জিতেছে ভেনিজুয়েলা, ফিলিপাইন জিতেছে ১৫টি, যুক্তরাষ্ট্র ১৫টি, পুয়ের্তো রিকো ১০টি আর ভারত ৯টি। অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্য জিতেছে ৭টি করে। এর মধ্যে ফিলিপিনো নারীদের সম্পর্কে বলা হয়, তারা নির্মল, সরলমতি, ভোলাভালা এবং নম্র স্বভাবের। আবার ভারতীয় নারীদের বিষয়ে বলা হচ্ছে, তারা শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও সুন্দর। তাদের অনেকে নিরামিষভোজী তাই তাদের ত্বক সুন্দর হয়, চেহারা হয় ঝলমলে। তাদের স্বর ও স্বভাব হয় কোমল। মনও নরম। তাদের হাসি সুন্দর, তারা তাদের পরিবারকে ভালোবাসে। অনেকে আবার তাদের চোখের প্রতি গুরুত্ব দিয়েছেন (ঐশ্বরিয়া রাইয়ের চোখ যেমন), কেউ কেউ বলছেন সুন্দর ঠোঁটের কথা। ঘন কালো চুলেরও গুরুত্ব আছে অনেকের কাছে। অনেকে আরেকটু গভীরভাবে ব্যাপারটি দেখার চেষ্টা করেছেন, ভারতীয়দের মধ্যে ককেশীয় এবং দ্রাবিড়ীয় উভয় নরকুলের বৈশিষ্ট্য বিদ্যমান। সেহেতু তাদের গাত্রবর্ণ যেমন উজ্জ্বল হয়, আবার মুখ হয় গোলাকার। এমনটা পৃথিবীতে খুব বেশি হয় না।


২০০০ সালে ভারত যেমন মিস ওয়ার্ল্ড এবং মিস ইউনিভার্স দুটিই জিতেছিল। ভারতের জিনাত আমান ও তারা আনে ফনসেকা মিস এশিয়া প্যাসিফিক ইন্টারন্যাশনাল জিতেছেন যথাক্রমে ১৯৭০ ও ১৯৭৩ সালে। সবমিলিয়ে ভারত পুরস্কারটি জিতেছে ৩ বার। এছাড়া মিস এশিয়া প্যাসিফিক ওয়ার্ল্ডও জিতেছে ৩ বার। মিস সুপ্রান্যাশনাল ২ বার, মিস ট্যুরিজম ২ বার। আর নিকোলে এসটেলা ফারিয়া মিস আর্থ জিতেছেন ২০১০ সালে। উল্লেখ্য ভারতের সমান ছয়বার মিস ওয়ার্ল্ড জিতেছে কেবল ভেনিজুয়েলা। যেখানে আমেরিকা মিস ওয়ার্ল্ড জিতেছে তিনবার। ওদিকে ভারত বেস্ট থ্রিতে পৌঁছেছে অনেকবারই। আরো বড় কথা, ঐশ্বরিয়া রাই বচ্চনকে বলা হয়, এযাবৎকালের সবচেয়ে সফল মিস ওয়ার্ল্ড।   

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও