কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ

জাগো নিউজ ২৪ প্রভাষ আমিন প্রকাশিত: ১০ জানুয়ারি ২০২২, ১৩:৩৯

টানা ১৩ বছর ধরে ক্ষমতায় আছে আওয়ামী লীগ। এই ১৩ বছরে আওয়ামী লীগ রাজনীতিতে, ক্ষমতায়, সরকার পরিচালনায় একচ্ছত্র ও নিরঙ্কুশ আধিপত্য নিশ্চিত করেছে। সংসদের বিরোধী দল জাতীয় পার্টি গৃহপালিত। রাজপথের বিরোধী দল বিএনপি রাজপথে নেই। শুধু বিএনপি নয়, রাজনীতিই আসলে রাজপথ থেকে উধাও হয়ে গেছে। কিন্তু প্রকৃতি শূন্যতা পছন্দ করে না। রাজনীতিতে বিরোধী দলের শূন্যতা মুছে দিতে মাঠে নেমেছে আওয়ামী লীগ।


রাজনীতিতে এখন আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগই। কখনো কখনো মনে হয়, রাজনীতির মাঠ গরম রাখতে ইচ্ছা করেই আওয়ামী লীগের সাথে আওয়ামী লীগের এই প্রতিদ্বন্দ্বিতা জিইয়ে রাখা হচ্ছে। আর এই আত্ম প্রতিদ্বন্দ্বিতায় দেশজুড়ে ইউনিয়ন পরিষদ নির্বাচন হচ্ছে জমজমাট। একের পর এক নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা হারছে, নৌকার জামানত বাজেয়াপ্ত হচ্ছে।


এতে দুইটা ব্যাপার ঘটছে, বিএনপি অংশ না নিলেও নির্বাচন হচ্ছে বেশ জমাজমাট এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আর নৌকার ভরাডুবিতে সরকারি দল বড় গলায় বলতে পারছে, নির্বাচন সুষ্ঠু হচ্ছে। কিন্তু এতে যে আওয়ামী লীগের সবচেয়ে শক্তিদর জায়গা তৃণমূলে বিভেদের বিষ ঢুকে যাচ্ছে, তা নিয়ে দলটির মাথাব্যথা আছে বলে মনে হয় না। অতিরিক্ত আত্মবিশ্বাস দলটির জন্য বড় বিপর্যয় ডেকে আনতে পারে। বড় দলে অন্তর্দ্বন্দ্ব থাকেই।


আর টানা ১৩ বছর ক্ষমতায় থাকা দলে সুবিধাবাদীদের ভিড়ও থাকে। তবে এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে দলীয় অন্তর্দ্বন্দ্বকে যতটা প্রশ্রয় দেয়া হয়েছে, তা অতীতে দেখা যায়নি। আর এই প্রশ্রয়ে অন্তর্দ্বন্দ্ব যতটা সহিংস ও প্রকাশ্য হয়ে উঠছে; তাও অতীতে দেখা যায়নি। কিন্তু দলে দলে আওয়ামী লীগের বিদ্রোহীরা দলের সিদ্ধান্তের বিপক্ষে নির্বাচনে অংশ নিলেও দলটির তাদের ব্যাপারে মুখে কঠোর হলেও বাস্তবে তা নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও