কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ল্যাট্রিন ভাগাভাগি করে ৬১% পরিবার, খোলা মাঠ ব্যবহার ০.২৭%

জাগো নিউজ ২৪ প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০২২, ০৯:২১

নগরাঞ্চলের প্রায় ৬১ শতাংশ খানা (পরিবার) অন্য পরিবারের সঙ্গে তাদের ল্যাট্রিন ভাগাভাগি করে ব্যবহার করে। তবে নিরাপদ পয়ঃব্যবস্থাপনার আওতায় রয়েছে ৪৫ দশমিক ৬৮ শতাংশ পরিবার। বাকি ৫৫ শতাংশ পরিবার নিরাপদ পয়ঃনিষ্কাশন ব্যবস্থার বাইরে। এখনো কাঁচা-ঝুলন্ত ল্যাট্রিন রয়েছে নগরাঞ্চলে। সংখ্যায় কম হলেও ঢাকা ও চট্টগ্রাম ছাড়া অন্য নগরীতে শূন্য দশমিক ২৭ শতাংশ পরিবার খোলা মাঠ ব্যবহার করে। 


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ‘নগর আর্থ-সামাজিক অবস্থা নিরূপণ’ শীর্ষক এক জরিপে এমন তথ্য উঠে এসেছে।


বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো প্রকাশিত জরিপে দেখা যায়, নগরীতে পানি নিরোধক (ওয়াটার সিলবিহীন) পাকা ল্যান্ট্রিন ব্যবহার করে ২৪ দশমিক ৪৬ শতাংশ পরিবার। অন্যদিকে পানি নিরোধক নয় এমন পাকা ল্যাট্রিন ব্যবহার করে ২৮ দশমিক ৯৭ শতাংশ ও নগরাঞ্চলে গড়ে কাঁচা, ঝুলন্ত স্থায়ী ল্যাট্রিন ব্যবহার করে শূন্য দশমিক ৭৮ শতাংশ পরিবার। ঢাকা ও চট্টগ্রাম ছাড়া অন্য মহানগরে এ হার ২ দশমিক শূন্য ৪ শতাংশ।


তবে ঢাকা ও চট্টগ্রাম নগরীতে কোনো পরিবার ল্যাট্রিন হিসেবে খোলা মাঠ ব্যবহার করে না। ঢাকা ও চট্টগ্রাম মহানগর ছাড়া অন্য নগরে এর হার শূন্য দশমিক ২৭ শতাংশ। তবে গড় হার শূন্য দশমিক শূন্য ৬ শতাংশ (এক্ষেত্রে ঢাকা ও চট্টগ্রাম নগরীকে হিসাবের আওতায় আনা হয়েছে)। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও