কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়ছে ওমিক্রন, যেভাবে বাড়াবেন রোগ প্রতিরোধ ক্ষমতা

ইত্তেফাক প্রকাশিত: ০৫ জানুয়ারি ২০২২, ১৬:৫৫

করোনার সংক্রমণের মধ্যে ক্রমশ চিন্তা বাড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। দেশ-বিদেশে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। ওমিক্রনের ঝুঁকি কমাতে প্রয়োজন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি। স্বাস্থ্যকর লাইফস্টাইল, পুষ্টিকর খাদ্যাভ্যাস, নিয়মিত শরীরচর্চা, পর্যাপ্ত ঘুম এবং আরও বেশ কিছু বিষয়ের দিকে খেয়াল রাখলে তবেই বাড়বে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। তাহলে জেনে নেওয়া যাক ওমিক্রনের ঝুঁকি কমাতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে বাড়াবেন। 


সুস্থ থাকতে প্রয়োজন ভিটামিন ডি
চিকিৎসাবিজ্ঞানের সঙ্গে সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা জানাচ্ছেন, আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই প্রয়োজনীয় ভিটামিন ডি। এর জন্য পর্যাপ্ত পরিমাণে সূর্যের আলো শরীরে নেওয়া খুব দরকার। এছাড়া ভিটামিন ডি আছে এমন খাবার প্রতিদিনের তালিকায় রাখার চেষ্টা করবেন। 


ঘুমের কোনো বিকল্প নেই
শারীরিক স্বাস্থ্য এবং মানসিক স্বাস্থ্য উন্নত করতে পর্যাপ্ত ঘুমের কোনো বিকল্প নেই। একজন প্রাপ্ত বয়স্ক মানুষের শরীর সুস্থ রাখতে সারাদিনে অন্তত সাত থেকে আট ঘণ্টা ঘুম খুবই জরুরি। পর্যাপ্ত ঘুম শরীরের সঙ্গে সঙ্গে মানসিক স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন প্রকার ভাইরাসের হাত থেকেও শরীরকে রক্ষা করতে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ঘুম।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও