কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সার্চ কমিটির জন্য তিন জনের নাম প্রস্তাব করেছে বিকল্প ধারা

বাংলা ট্রিবিউন বঙ্গভবন প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২২, ২১:০২

স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে তিন দফা সুপারিশ পেশ করেছে বিকল্প ধারা বাংলাদেশ। সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য দেশের তিন বরেণ্য ব্যক্তির নামও প্রস্তাব করেছে দলটি। নির্বাচন কমিশন গঠন ইস্যুতে রাজনৈতিক দলগুলোর সঙ্গে চলমান আলোচনার অংশ হিসেবে রবিবার (২ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে বিকল্প ধারার নেতাদের নিয়ে সংলাপে বসেন রাষ্ট্রপতি। আলোচনায় বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান লিখিত প্রস্তাবনা উপস্থাপন করেন।


রাষ্ট্রপতির কাছে দেওয়া প্রস্তাবনায় বিকল্প ধারার তিন সুপারিশ:


১. নিবন্ধিত রাজনৈতিক দলগুলো সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশনের জন্য একজন প্রধান নির্বাচন কমিশনার ও একজন কমিশনারের নাম প্রস্তাব করবেন।


২. প্রস্তাবিত নাম থেকে সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে নাম (প্রয়োজনীয়সংখ্যক) প্রস্তাব করবেন।


৩. সার্চ কমিটি গঠনের জন্য বিকল্প ধারা দেশের তিন জন বিশিষ্ট নাগরিক বা ঊর্ধ্বতন পদাধিকারীর নাম সুপারিশ করছে। তারা হলেন– তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকেয়া আফজাল রহমান, শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইঞা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও