কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্নীতি নির্মূলই হোক মূল লক্ষ্য

নিউজ বাংলা ২৪ মোশাররফ হোসেন ভূঁইয়া প্রকাশিত: ০২ জানুয়ারি ২০২২, ১৯:০৩

পৃথিবীর সব দেশেই কম-বেশি দুর্নীতি রয়েছে। লোভ ও অতিরিক্ত ভোগের আকাঙ্ক্ষা থেকেই দুর্নীতির উৎপত্তি হয়। সমাজবিজ্ঞানী ও মনোবিজ্ঞানীদের মতে- ‘ব্যক্তিগত লাভের জন্য সরকারি দায়িত্ব পালনের বিধিবিধান ও কর্তব্য থেকে বিচ্যুত হয়ে কাউকে কোনো সুবিধা দেয়া হলো দুর্নীতি’।


দুর্নীতি শুধু সরকারি অফিসে সীমাবদ্ধ নেই। সমাজের প্রতিটি স্তরে দুর্নীতি বাসা বেঁধেছে। কেবল অভাবের তাড়নায় মানুষ দুর্নীতি করে- এটি সত্য নয়। বিত্তশালী কর্মকর্তা বা ব্যক্তি আরও অর্থ-সম্পদের জন্য দুর্নীতি করে। মানুষের মধ্যে নীতি-নৈতিকতার ঘাটতি হলেই দুর্নীতি জেঁকে বসে।


বিশ্বের বিভিন্ন দেশে দুর্নীতির কম-বেশি বিস্তৃতি লক্ষ করে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি কনভেনশন বা রেজ্যুলেশন পাস হয়। ২০০৩-এর ৩১ অক্টোবর গৃহীত এ রেজ্যুলেশন (নং-৫৮/৪) ২০০৫-এর ডিসেম্বরে কার্যকর হয়। এই সনদ কার্যকর হওয়ার তারিখ অর্থাৎ ৯ ডিসেম্বর বিশ্বব্যাপী ‘আন্তর্জাতিক দুর্নীতি দমন দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা বৃদ্ধি ও সমাজের প্রতিটি স্তরে শুদ্ধতা-নৈতিকতা, সত্যবাদিতা ও স্বাভাবিক সততা প্রতিষ্ঠার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা এ দিবস পালনের উদ্দেশ্য।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও