কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

১ জানুয়ারিকে বছরের প্রথম দিন বানাতে গিয়ে ৪৪৫ দিনে বছর!

www.tbsnews.net প্রকাশিত: ০১ জানুয়ারি ২০২২, ১৬:২৯

গত চারশো বছর ধরে আধুনিক দুনিয়ার সিংহভাগই গ্রেগরিয়ান ক্যালেন্ডার ব্যবহার করে আসছে। এ ক্যালেন্ডারে রয়েছে ১২ মাস, ৩৬৫ দিনে হয় এক বছর, এবং প্রত্যেক লিপ ইয়ারে থাকতে একটি অতিরিক্ত দিন -- এসব তথ্য আমাদের সকলেরই জানা। আমরা আরো জানি, লিপ ইয়ার প্রতি চার বছর অন্তত আসলেও, ব্যতিক্রম সেসব বছর, যেগুলো ১০০ দিয়ে সরাসরি বিভাজ্য, কিন্তু ৪০০ দিয়ে বিভাজ্য নয়। 


জুলিয়ান ক্যালেন্ডারের সংস্কারকৃত সংস্করণ হিসেবে ১৫৮২ সালে পোপ অষ্টম গ্রেগরি প্রচলন ঘটান গ্রেগরিয়ান ক্যালেন্ডারের। এ ক্যালেন্ডার সার্বজনীনভাবে স্বীকৃত, কেননা এটি সোজাসাপটা ও সহজবোধ্য। তবে ক্যালেন্ডার ব্যবহার কিন্তু এককালে এতটাও সহজ ছিল না। এমনকি একবার একটি ৪৪৫ দিনের বছরও দেখেছে বিশ্ববাসী!




 



গ্রেগরিয়ান ক্যালেন্ডারের আগে জুলিয়ান ক্যালেন্ডারই ছিল প্রকৃত সোলার ক্যালেন্ডার বা সৌর বর্ষপঞ্জির কাছাকাছি। এ ক্যালেন্ডারের মাধ্যমেই 'লিপ ইয়ার'-এর আগমন ঘটে, যার ফলে প্রতি চার বছর পরপর একটি অতিরিক্ত দিন যোগ করা হতে থাকে। এর কারণ, পৃথিবীর সূর্যকে একবার পুরোপুরি কেন্দ্র করে ঘুরে আসতে সময় লাগে ৩৬৫ দশমিক ২৫ দিন। যদিও জুলিয়ান ক্যালেন্ডারের মাধ্যমে পূর্ববর্তী রোমান ক্যালেন্ডারে ব্যাপক সংস্কার আসে, তারপরও এটি শতভাগ নিখুঁত ছিল না। কেননা, প্রকৃতপক্ষে সূর্য তার চক্র পূর্ণ করতে অতিরিক্ত আরো ১১ দশমিক ৫ মিনিট সময় নিয়ে থাকে। এটিকে আপাতদৃষ্টিতে খুবই সামান্য পরিমাণ বলে মনে হতে পারে। কিন্তু কথায় আছে, "ছোট ছোট বালুকণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ সাগর অতল।" সেরকমই, ষোড়শ শতকে যখন ক্যালেন্ডারে সংস্কার আনা হলো, ততদিনে জুলিয়ান ক্যালেন্ডার ১০ দিনেরও বেশি এগিয়ে গেছে।   

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে