কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এটিএম ব্যবহারে যে বিষয়গুলো জানা জরুরি

নিউজ বাংলা ২৪ প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২১, ২১:১৯

জকাল টাকা তুলতে আর ব্যাংকে যাওয়ার দরকার পড়ে না। সবার দোরগোড়ায় প্রায় প্রতিটি ব্যাংকের বুথ পাওয়া যায়। কেতাবি ভাষায় এগুলোকে ডাকা হয় এটিএম বুথ। এটিএম-এর পূর্ণরূপ হলো- অটোমেটেড টেলার মেশিন।


তবে প্রযুক্তির উন্নতির পাশাপাশি বেড়েছে মানুষের কুপ্রবৃত্তি। তাই এটিএম কার্ড এবং বুথ ব্যবহারের আগে অবশ্যই সাবধান থাকা উচিত। সেন্ট্রাল ব্যাংকের এক প্রতিবেদন থেকে জানা যায়, এটিএম ব্যবহারের ক্ষেত্রে কিছু নিয়ম রয়েছে। যেগুলো মানলে নিরাপদে লেনদেন করা যায়। কী সেই নিয়ম চলুন দেখে নিই।


পিন নম্বর গোপন রাখুন


প্রতিটি এটিএম কার্ডের একটি নির্ধারিত পিন নম্বর থাকে। এটি ব্যবহার করেই বুথের যাবতীয় কাজ করতে হয়। কোনোভাবেই নম্বরটি কারও সামনে প্রকাশ করবেন না। এমনকি কোথাও লিখে রাখলেও হতে পারে বিপদ! এটি একান্তই নিজের কাছে রাখুন। সবচেয়ে বুদ্ধিমানের কাজ হলো- নম্বরটি মুখস্থ করে ফেলা এবং প্রতিবছর নম্বরটি পাল্টে নতুন পিন নম্বর নিয়ে নেয়া।


চারপাশে নজর রাখুন


এটিএম বুথে ঢোকার সময় যদি দেখেন এক বা একাধিক মানুষ রহস্যজনকভাবে বুথের আশপাশে ঘুরঘুর করছে, তখন আগে থেকেই সাবধান হয়ে যান। বিশেষ করে রাতের বেলা টাকা তুলতে যাওয়ার সময় এ ব্যাপারে সতর্ক থাকুন। বুথটি যদি নিরিবিলি জায়গায় হয়, অন্যকোনো সময় বুথ ব্যবহারের চেষ্টা করুন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও