কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশের প্রথম অনলাইন অকশন হাউস 'সওদা': পাবেন বিখ্যাতদের শিল্পকর্ম, ইলেকট্রনিক্স, ফ্যাশন পণ্য...

www.tbsnews.net প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২১, ১৬:৩০

সওদা বলে, সুখ কিনুন। এর প্রতিষ্ঠাতা জাকারিয়া স্বপন বলেন,  'সুখ কেনা যায় কি-না তা নিয়ে ফিলসফিক্যাল বিতর্ক থাকতে পারে তবে সাধারণভাবে ভালো কিছু আমরা অর্জন করতে পারলে সুখী হই। সওদা থেকে আমরা চাই মানুষের কাছে অমূল্য জিনিসপত্র পৌঁছাতে, যা দিয়ে মানুষ আনন্দিত হতে পারে।'


নিলামের দেশী অনলাইন প্রতিষ্ঠান সওদাডটকম (sowda.com)। যাত্রা শুরু করে এ বছরের এপ্রিল মাসে। স্বপন জানাচ্ছিলেন, "আমরা এমন একটা নাম খুঁজছিলাম যা সব মানুষের চেনা বিশেষ করে বাঙালির চেনা। তাই সওদা নামের প্রতি আগ্রহী ছিলাম বেশি। কিন্তু এক ইতালিয়ান ভদ্রলোকের আগে থেকেই এ নামে ডমেইন নেওয়া ছিল। আমরা ছয় মাস তার পেছনে ঘুরে ঘুরে নামটা নিজেদের করতে পেরেছি।"


নামটি সংবাদ পাঠকদের কাছে পরিচিত আগে থেকেই। স্বপন জানালেন, এটা হলো নিউজ অ্যাগ্রেগেটর মানে যেখানে খবর সমষ্টিভূত থাকে। গুরুত্বপূর্ণ খবরগুলো বিভিন্ন সংবাদ মাধ্যম থেকে নিয়ে একটা সফটওয়্যার এখানে নিয়মিত জড়ো করতে থাকে। ১ কোটি ৮০ লাখ মানুষ প্রিয়ডটকম থেকে খবর সংগ্রহ করে থাকে। যার মধ্যে প্রায় ৪ লাখ মানুষ আমেরিকায় থাকেন। সওদা একদম আনকোরা প্লাটফর্ম হলেও সহযোগী প্রতিষ্ঠান প্রিয়ডটকমের আছে বিস্তীর্ণ পরিচিতি। সেটা কাজে লাগছে সওদায়।  


এপ্রিলে সওদার শুরুটা হয়েছিল ইলেকট্রনিক্স পণ্য দিয়ে। মূলত বেশি মানুষের কাছে দ্রুত নামটি পৌঁছাতেই ইলেকট্রনিক্স তোলা হয়েছিল। শুরুতেই হাজার হাজার মানুষ বিড করেছিল ডিজিটাল এই নিলামঘরটায়। ৩১ আগস্টের মধ্যেই বিক্রি পৌছেছিল কোটির ঘরে। তারপর এখানে জড়ো করা হয়েছিল ঘর সজ্জাসামগ্রী, ফ্যাশন সামগ্রী আর পুরোনো অনেক কালেক্টিবলস (যেস্ব পণ্য সংগ্রহে রাখার গুরুত্ব তৈরি হয়েছে)। ক্রমেই ভিড় বাড়তে থাকে, সাথে সাইটের ক্যাপাসিটিও বাড়াতে হয়। বাংলাদেশের প্রকৌশলীদের হাতেই এটি তৈরী এবং তারাই এর দেখাশোনারও দায়িত্বে, জেনে অভিভূত হয়েছেন শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।


চিত্রকলা নিলাম


সওদাডটকমের চিত্রকলা নিলাম তোলার ইতিহাস শুরু হয় আগস্টে আর তা শিল্পী শাহাবুদ্দিনের ছবি দিয়েই। শাহাবুদ্দিন সারা বিশ্বেই নাম করেছেন। শিল্পী ও অভিনেতা আফজাল আহমেদ বলছিলেন, 'শাহাবুদ্দিন ভাই জেদী মানুষ। তিনি বিশ্বকে বুঝিয়েছেন আমাকে দেখতে হলে আমার মতোই হতে হবে  এবং দারুণ নন্দিত তিনি। তিনি কখনোই তার নিজস্বতার ব্যাপারে কম্প্রোমাইজ করেননি।'


এই নিলামকে উপলক্ষ করেই শিল্পী শাহাবুদ্দিন আহমেদ, শিল্পী আফজাল হোসেন, শিল্পসমালোচক মঈনুদ্দিন খালেদ এবং আর্টকনের এআরকে রীপন একটি অনলাইন আলোচনায় যোগ দিয়েছিলেন। সওদায় শাহাবুদ্দিন আহমেদের ছবিগুলো তুলেছে আর্টকনই। মানে আর্টকনের মাধ্যমেই শাহাবুদ্দিন আহমেদের সঙ্গে যুক্ত হয় সওদা। আর্টকন হলো আর্ট এজেন্সি যারা শিল্পকর্ম প্রদর্শন, সংরক্ষণ ও বিক্রি করে। ২০১৫ সালে এর প্রতিষ্ঠা।  শাহাবুদ্দিন আহমেদকে নিয়ে একটি বইয়ের নকশা করতে গিয়েই এআরকে রীপন আর্টকন প্রতিষ্ঠার কথা ভাবেন। প্যারিসের এক আর্ট এজেন্ট ডমিনিক নাম বাংলাদেশ ঘুরতে এসেছিলেন তখন। তিনি বাংলাদেশের আর্ট সিন দেখে রীপনকে একটি এজেন্সি তৈরির কথা বলেন। রীপন তারপর থেকেই আর্টকন গড়ে তুলছেন একটু একটু করে। বলছিলেন, "শাহাবুদ্দিন ভাইকে দিয়ে আমাদেরও শুরু, সওদারও শিল্পযাত্রা শুরু হলো শিল্পী শাহাবুদ্দিনকে দিয়েই, ব্যাপারটি সত্যি আনন্দের। নিলামঘর প্রতিষ্ঠার কথা আমরাও ভেবেছিলাম তবে আমাদের বিডারদের জড়ো করা বা পণ্য সরবরাহের মতো বড় অবকাঠামো নেই। সওদাডটকম এসে সে অভাব পূরণ করল।"


আফজাল হোসেন যোগ করলেন, "এখন প্রযুক্তি সারা পৃথিবীর মানুষকে এক করতে পারে। অমূল্য সব সংগ্রাহকের কাছে পৌছানো একটি গুরুত্বপূর্ণ ব্যাপার বটেই, আমার মনে হয় শিল্পীকে পৌছে দেওয়া আরো বেশি গুরুত্ব তৈরি করতে পারে।"


জাকারিয়া স্বপন সম্মতি জানিয়ে বললেন, "হ্যা, কেবল বেচাবিক্রির জায়গায় থাকার ইচ্ছে আমাদেরও নেই। আমরাও চাই ভিডিও দিয়ে, ইতিহাস বলে, কলাকৌশল জানিয়ে মানুষটিকে মানে শিল্পীকে চেনাতে। এজন্য শিল্পসমালোচক, শিল্পীদের সহযোগিতা আমাদের দরকার। তবে এখনো আমাদের ক্যাপাসিটি কম। আগামী বছরই আমরা এতো ক্যাপাসিটি তৈরি করতে চাই যেন পৃথিবীর নানা প্রান্ত থেকে হাজার হাজার মানুষ শিল্পীর সঙ্গে যুক্ত হতে পারে। আমরা জানাতে চাই, ঘরে যদি শিল্পকর্ম থাকে তবে ঘরটি যেমন সম্পন্ন হয়, সংগ্রাহকও সমৃদ্ধ হন। বিশেষ করে শিল্পকর্মটি যখন জয়নুল আবেদীন বা শাহাবুদ্দিন আহমেদের হয়।"


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও