কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সরকারের বিরুদ্ধে মামলা-মোকদ্দমা বাড়ছে, বাড়ছে খরচও

www.tbsnews.net প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০২১, ১২:১৭

আনুষ্ঠানিক তথ্যানুসারে, ২০১৬ সালে ৪,০০০টি মামলা দায়ের হয়। এই সংখ্যা তারপরের চার বছর পর্যায়েক্রমে বেড়েছে- ২০১৭ সালে ৬,১০০টি, ২০১৮ সালে ৬,৩০০টি, ২০১৯ সালে ৭,২০০টি এবং ২০২০ সালে ৭,৯০০টি।সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর ও বিভাগের বিরুদ্ধে ৯৫ হাজারের বেশি মামলা চলছে উচ্চ আদালতে।


সরকারি চাকরি থেকে অবসরে যাওযার পর বা চাকরিচ্যুত হওয়ার পর পেনশনের টাকা না পেয়ে রিট মামলা করছেন অনেকেই। যথাযথ সময়ে পদোন্নতি না পাওয়ার কারণেও মামলা হচ্ছে। নিয়োগ পরীক্ষায় সকল ধাপে উত্তীর্ণ হওয়ার পর নিয়োগ না পাওয়াতেও সরকারের বিরুদ্ধে হচ্ছে এমন রিট মোকদ্দমা। 


এছাড়া, বিভিন্ন আইন-বিধি সংশোধনের জন্য, সরকারি যানবহনে দুর্ঘটনার শিকার হয়ে ক্ষতিপূরণ চেয়ে, চাকরিতে নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করাসহ নানান কারণে হাইকোর্টে রিট মামলার পরিমাণ প্রতিনিয়ত বেড়েই চলেছে। ২০১৯ সালে এসব মামলার সংখ্যা ছিল ৮৭ হাজার ৮০০, যা ২০২০ সালে বেড়ে দাঁড়িয়েছে ৯৫ হাজার ৭০০-তে।


মামলা দায়েরের সংখ্যাও বাড়ছে প্রতিবছর। আনুষ্ঠানিক তথ্যানুসারে, ২০১৬ সালে ৪,০০০টি মামলা দায়ের হয়। এই সংখ্যা তারপরের চার বছর যথাক্রমে ছিল-  ২০১৭ সালে ৬,১০০টি, ২০১৮ সালে ৬,৩০০টি, ২০১৯ সালে ৭,২০০টি এবং ২০২০ সালে ৭,৯০০টি। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও