কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেসরকারি ইজারায় নাকি সরকারি ব্যবস্থাপনায়

সমকাল প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১, ১০:৪৬

নগরজীবনের ক্লান্তি থেকে মুক্ত হতে শুধু বন্দরনগরী চট্টগ্রামের নাগরিকরাই নন- পর্যটকরাও ছুটে যান পতেঙ্গা সমুদ্রসৈকতে। নানা অব্যবস্থাপনা থাকলেও এ সমুদ্রসৈকত আনন্দের আস্বাদ যুগিয়ে আসছে মানুষকে। দীর্ঘদিন ধরে সৈকতের এসব অব্যবস্থাপনা দূর করার আহ্বানও জানিয়ে আসছেন পর্যটক এবং স্থানীয় নাগরিকরা।


সম্প্রতি পতেঙ্গা সমুদ্রসৈকতকে একটি বিশ্বমানের পর্যটন এলাকায় পরিণত করতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক বা সিডিএ) সিদ্ধান্ত নিয়েছে এটিকে ইজারা দেওয়ার। এ সিদ্ধান্তে সায় দিয়েছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ও। কিন্তু নগরবাসীর আশঙ্কা, তাদের অবসর উদযাপনের একমাত্র উন্মুক্ত এ স্থানটি এর ফলে বাণিজ্যিকভাবে ব্যবহূত হবে। সাধারণ মানুষ এর ফলে বিনামূল্যে অবসর সময় কাটানোর সুযোগ হারাবে। তারা দাবি করছেন, বেসরকারি ইজারায় নয়- সরকারি ব্যবস্থাপনাতেই আধুনিক করে তোলা হোক সৈকতকে।


চউক বলছে, সমুদ্রসৈকতের একাংশ ইজারা দেওয়া হলেও অন্য অংশটি সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, পুরো সৈকতকে বেসরকারি খাতে না দিয়ে একটা অংশকে বিশেষ পর্যটন এলাকা (এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন) করা যেতে পারে। তবে সেটি হতে হবে পরিকল্পিত। সব প্রতিষ্ঠানকে সংযুক্ত করে একটি সৈকত ব্যবস্থাপনা কমিটি গঠনের কথাও বলছেন তারা।


চউক সূত্র জানায়, চউকের প্রস্তাবনা অনুযায়ী সমুদ্রসৈকতের পতেঙ্গা অংশ থেকে সিইপিজেড পর্যন্ত প্রায় ছয় কিলোমিটার অংশ নিয়ে হবে 'পর্যটন জোন-১'। আকমল আলী রোড-সংলগ্ন আউটার রিং রোডের পশ্চিম পাশে ২৩ একর জমি নিয়ে হবে 'পর্যটন জোন-২'। পর্যটন জোন-১-এ পর্যটকদের জন্য থাকবে চেঞ্জিং রুম, পাবলিক টয়লেট, উন্মুক্ত মঞ্চ, খাবার দোকানসহ নানা সুবিধা। এখানে টাকা দিয়ে প্রবেশ করতে হবে। পর্যটন জোন-২-এ পর্যটকদের জন্য হোটেল-মোটেল-রাইডসহ বিভিন্ন ধরনের অবকাঠামো গড়ে তোলার সুযোগ রাখা হয়েছে পরিকল্পনায়। গত ২০ সেপ্টেম্বর পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকার নির্ধারিত স্থানে পর্যটন কেন্দ্র স্থাপন, উন্নয়ন, ব্যবস্থাপনা, সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ এবং রাজস্ব আদায়ের লক্ষ্যে মন্ত্রণালয়ের কাছে ইজারা দেওয়ার অনুমতি চায় সিডিএ। গত ২৬ অক্টোবর ইজারার অনুমতি দেয় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। দুটি জোন পরিচালনার জন্য উন্মুক্ত দরপত্রের মাধ্যমে বেসরকারি অপারেটর নিয়োগ দেওয়া হবে। তারাই সমুদ্রসৈকতের ছয় কিলোমিটার অংশের বাঁধের রক্ষণাবেক্ষণ করবে বলে জানিয়েছে সিডিএ। রাজস্ব আদায়ের একাংশও পাবে তারা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও