কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘২০২১ আমার জীবন বদলে দেওয়া বছর’

প্রথম আলো প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০২১, ০৮:০৪

পুরো নাম সৈয়দা তাসলিমা হোসেন, তবে ‘নদী’ নামেই লোকে তাঁকে চেনেন বেশি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগে পড়েন শেষ বর্ষে। থিয়েটারকর্মী, ভয়েস আর্টিস্ট, অভিনয়শিল্পী—তাঁর অনেক পরিচয়। সম্প্রতি আলোচনায় এসেছেন বিজয় দিবস উপলক্ষে নির্মিত ফ্রেশ টিস্যুর বিজ্ঞাপনচিত্রে অভিনয় করে। ‘টেরনিং-মেরনিং কিছু না। যে দেশরে ভালোবাইসা যুদ্ধে নামে, তাঁরে কেউ হারাইতে পারে না’—নদীর কণ্ঠে এই সংলাপ দাগ কেটেছে অনেকের মনে।


ছোটবেলা থেকে রক্ষণশীল পরিবারে বড় হয়েছেন। এটা করা যাবে না, ওখানে যাওয়া মানা—এমন নানা বিধিনিষেধ ছিল। ঢাকায় এসে প্রথম স্বাধীনতার স্বাদ পেলেন। শাসন করার কেউ নেই, ক্লাসের চাপ নেই। বান্ধবীদের সঙ্গে দল বেঁধে রাতের ঢাকায় তুমুল ঘোরাঘুরি শুরু করলেন। হঠাৎ বানে নদীর বাঁধ ভাঙলে যা হয়!


‘‘এ ধরনের অবাধ স্বাধীনতা সাধারণত চরম বিশৃঙ্খলা দিয়ে শেষ হয়, আমার ক্ষেত্রেও তা-ই হলো। ২০২০ সালের থার্টি ফার্স্ট নাইটে বাসায় ফিরতে ফিরতে রাত সাড়ে ১২টা বেজে গেল। গেট খোলার কেউ নেই। আমার যাওয়ারও কোনো জায়গা নেই। ভোররাত চারটা পর্যন্ত আমি গেটের কাছে বসে থাকলাম। নতুন বছরের সূর্য যখন উঠছে, মনে মনে ঠিক করলাম, এভাবে আর চলতে দেওয়া যায় না।’’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও