কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভ্রমণ কি নিরাপদ? কী বলছেন বিশেষজ্ঞরা

www.tbsnews.net প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২১, ২১:৫০

প্রাথমিক গবেষণার তথ্য অনুযায়ী, প্রচলিত টিকাগুলো এখন পর্যন্ত ভালো সুরক্ষা দিচ্ছে। যদিও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, ওমিক্রন আরও সংক্রামক হওয়ায় এটি টিকার সুরক্ষাও ভেদ করতে পারে, কিন্তু এখনও পর্যন্ত টিকা নেওয়া লোকেদের মধ্যে গুরুতর কোনো রোগ সৃষ্টি হতে দেখা যায়নি। বিশ্বের অনেক জায়গায় কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধি ও নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রণের প্রাদুর্ভাব দ্রুত ছড়িয়ে পড়ায়, হঠাৎ করেই ভ্রমণ এখন বেশ জটিল হয়ে উঠেছে। এমনকি কয়েক মাস আগেও পরিস্থিতি এরকম ছিলনা। 


তবে এর মধ্যেও ভালো খবর হল, প্রাথমিক গবেষণা ও তথ্য অনুযায়ী, প্রচলিত টিকাগুলো এখন পর্যন্ত ভালো সুরক্ষা দিচ্ছে। যদিও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, ওমিক্রন আরও সংক্রামক হওয়ায় এটি টিকার সুরক্ষাও ভেদ করতে পারে, কিন্তু এখনও পর্যন্ত টিকা নেওয়া লোকেদের মধ্যে গুরুতর কোনো রোগ সৃষ্টি হতে দেখা যায়নি।


অন্যদিকে, আবার বিশেষজ্ঞরা এ ব্যাপারেও সতর্ক করেছেন যে, অত্যন্ত পরিবর্তিত এই ভ্যারিয়েন্ট সম্পর্কে খুব সামান্যই জানা গেছে। পর্যাপ্ত তথ্য না থাকায় ওমিক্রনের প্রকৃত ঝুঁকি মূল্যায়নও হয়ে দাঁড়িয়ে বেশ কঠিন। এ কারণে দ্বিধাদ্বন্দ্ব সৃষ্টি হয়েছে ভ্রমণের ক্ষেত্রে। অনেক দেশ সম্ভাব্য ঝুঁকি এড়াতে বেঁধে দিয়েছে নতুন ভ্রমণ বিধিনিষেধ। 


বড়দিনকে সামনে রেখে এসব নিষেধাজ্ঞার অর্থ বুঝতে পারছেন না অনেকেই। আর মাত্র এক সপ্তাহ পরেই খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান উৎসব বড়দিন। প্রায় সব মানুষই এই উৎসবের দিনটি কাটাতে চান তাদের  পরিবার ও প্রিয়জনদের সঙ্গে। কিন্তু এবারের ভ্রমণ বিধিনিষেধের ফলে কী ঘটতে চলেছে তা নিয়ে দ্বিধায় পড়েছেন অনেকেই।  তাই এ ব্যাপারে কয়েকজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলেছে ব্লুমবার্গ। চলতি মৌসুমে তারা ছুটির দিনগুলো নিয়ে কী ভাবছেন এবং অবসর কীভাবে কাটানোর পরিকল্পনা করছেন, তা জানার চেষ্টা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই ম্যাগাজিন।  

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও