কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

করোনার ধাক্কায় এক বছরে ম্যালেরিয়ায় মৃত্যু বাড়ল ৬৯ হাজার

ঢাকা পোষ্ট বিশ্ব স্বাস্থ্য সংস্থা সদর দপ্তর প্রকাশিত: ০৭ ডিসেম্বর ২০২১, ১২:২২

করোনাভাইরাস মহামারির ধাক্কায় বিশ্বের বহু দেশের স্বাস্থ্যখাত বিপর্যস্ত হয়ে পড়ে। এতে করে ২০২০ সালে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মৃত্যু বেড়েছে ৬৯ হাজার। অর্থাৎ করোনার ধাক্কায় বিপর্যস্ত স্বাস্থ্য ব্যবস্থার কারণে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ম্যালেরিয়ায় ৬৯ হাজার মানুষের মৃত্যু বেশি হয়। সোমবার (৬ ডিসেম্বর) বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই তথ্য সামনে এনেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


ম্যালেরিয়া নিয়ে বার্ষিক এক রিপোর্টে ডব্লিউএইচও জানায়, ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে ২০১৯ সালে বিশ্বজুড়ে সর্বমোট ৫ লাখ ৫৮ হাজার মানুষ প্রাণ হারিয়েছিল। অন্যদিকে করোনা মহামারির মধ্যে ২০২০ সালে বিশ্বব্যাপী ম্যালেরিয়ায় প্রাণ হারানো মানুষের সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬ লাখ ২৭ হাজারে।


অর্থাৎ করোনার ধাক্কায় বিপর্যস্ত স্বাস্থ্য ব্যবস্থার কারণে ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ম্যালেরিয়ায় ৬৯ হাজার মানুষের মৃত্যু বেশি হয়। প্রাণ হারানোদের বেশিরভাগই শিশু এবং তারা আফ্রিকার বিভিন্ন দরিদ্র অঞ্চল ও দেশের বাসিন্দা। অন্যদিকে করোনা মহামারির শুরু থেকে ভাইরাসের কারণে আফ্রিকায় মোট প্রাণহানি হয়েছে ২ লাখ ২৪ হাজার।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও