কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবুজ কারখানার বিজয়ের গল্প

www.tbsnews.net প্রকাশিত: ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৫৪

প্রথম শীতের দুপুর। রোদের তেমন তেজ নেই। একটা কৃত্রিম আয়তাকার পুকুরের সবজেটে পানিতে সাঁতার কাটছে তেলাপিয়াসহ একঝাঁক মাছ। এই সবুজ রঙের পানি ডেনিম ধোয়ার জন্য ব্যবহৃত হয়। সেই পানি রিসাইকেল করে ব্যবহার করা হয়েছে এখানে। পুকুরটি সাজানো হয়েছে পানিতে অর্ধেক ডুবে থাকা পাত্রে লাগানো বিদেশি গাছপালা দিয়ে।


দুপুরের খাবারের বিরতির সময় পুকুর পাড়ে দাঁড়িয়ে মাছেদের খেলা দেখছিলেন কোয়ালিটি ইন্সপেক্টর আফরোজা পিংকি। এ সময় কারখানা প্রাঙ্গণের ফাঁকা ব্যাডমিন্টন খেলছিলেন কয়েকজন পুরুষ শ্রমিক।


দুই বছর ধরে ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেডে কর্মরত পিংকি বললেন, 'এই মাছগুলো আমার পছন্দ। এখানকার পরিবেশ অন্যান্য কারখানার চেয়ে একেবারেই আলাদা। মাঝে মাঝে তো ভুলেই যাই যে আমি কাজ করছি।'


কারখানা চালিয়েও কীভাবে পরিবেশ রক্ষা করা যায়, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে পাবনার ঈশ্বরদীর রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে ১০ একর জমির ওপর তৈরি ভিনটেজ ডেনিম স্টুডিও লিমিটেড। তাছাড়া কর্মীদের জন্য কীভাবে নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা যায় এবং পানির মতো প্রাকৃতিক সম্পদের ব্যবহার যথাসম্ভব কমিয়ে কার্বন নিঃসরণ কমানো যায়, তা-ও দেখিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও