কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করলেন সহকারী অধ্যাপক মো. আব্দুল হাই

প্রিয় প্রকাশিত: ০১ নভেম্বর ২০২১, ১১:৩৩

চট্রগ্রাম প্রোকৌশল বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক মো. আব্দুল হাই গত ১৪ অক্টোবর ফিনল্যান্ডের হেলসিঙ্কি বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন।


ডক্টর হাই-এর গবেষণার বিষয় ছিল সোলার এনার্জির গ্রহনযোগ্যতা । তাঁর এই গবেষণার অংশ হিসেবে তিনি ভ্রমন করেছেন বাংলাদেশ, মালয়েশিয়া, মরক্কো এবং ইতালি ।


সহকারী অধ্যাপক ডক্টর মো. আব্দুল হাই তাঁর ডক্টরেট ডিগ্রি অর্জন উপলক্ষ্যে ফিনল্যান্ডের প্রচলিত প্রথানুযায়ী আয়োজন করেছিলেন কারংকা পার্টি ।


এই পার্টি শুধুমাত্র তাদের জন্য করা হয়ে থাকে, যারা ডক্টরাল গবেষনার কাজকে সুসম্পন্ন করার জন্য ফরম্যাল বা ইনফরম্যাল ভাবে শারীরিক, মানষিক, আর্থিক ও বুদ্ধি প্রদানে সহযোগিতা করে থাকেন।


ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে প্রবাসী বাংলাদেশি মালিকাধীন সম্রাট রেস্টুরেন্টে-এ আয়োজিত ডক্টরেট ডিগ্রি অর্জন পরবর্তী কারংকা পার্টিতে উপস্থিত ছিলেন ফিনল্যান্ড প্রবাসী।


ডক্টর হাই-এর একাডেমিক জীবনের সংক্ষিপ্ততা উপস্থাপনের সময় তাঁর বাবার শেখানো একটি ছড়া (খাদক বুড়ি খাদক বুড়ি, যাচ্ছ কোয়ায় তুমি...) পাঠ উপস্থিত সবাই উপভাগ করেছিল হাস্যজ্জল-আনন্দ চিত্তে ।


কারংকা পার্টিতে আসা ছোট শিশুরা ব্যক্ত করেছিল তাদের অনুভূতি ও ভবিষ্যত পরিকল্পনা- বড় হয়ে কে কি হতে চায় । সর্বোপরি, ছোট-বড় সকলের স্বতুস্ফুর্ত অংশগ্রহণ এবং ঐতিহ্যবাহী বাঙালি খাবার গ্রহণের মাধ্যমে কারংকা পার্টিতে আসা সকলেই উপভোগ করেছিল এক অনিন্দ্য সুন্দর সময়।


আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- ড. জহিরুল ইসলাম, ড. মনজুর আলম, খতীব আব্দুল কুদ্দুস খান, ড. করিম উল্লাহ, ড. গোলাম মোঃ সারোয়ার, ব্যবসায়ীক শহীদ রিয়াজ, ড. মজিবুর রহমান, ড. এস এম হারুন-অর-রশিদ, ড. রফিকুল হায়দার, ড. মো. মঞ্জুরে মওলা (মঞ্জুর), ইঞ্জিনিয়ার আবির, ডক্টরাল গবেষক মোকাম্মেল রানা এবং গালীব হাসান।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে