কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধাঞ্জলি: কীভাবে স্মরণ করব জাতীয় বীরকে

ডেইলি স্টার মাহফুজ আনাম প্রকাশিত: ১৫ আগস্ট ২০২১, ২১:২২

বাংলাদেশ ও বাঙালি জাতির ইতিহাসে অনেক বীর রয়েছেন। কিন্তু বঙ্গবন্ধু তাদের সবাইকে ছাড়িয়ে গেছেন। অন্যরা হয়তো তাদের নিজ নিজ ক্ষেত্রে, কিংবা একাধিক ক্ষেত্রে শীর্ষে পৌঁছতে পেরেছেন, কিন্তু বঙ্গবন্ধুর বীরত্বগাথা সম্পূর্ণ ব্যতিক্রম। তিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে আমাদেরকে একটি দেশ এনে দিয়েছেন।


একটি দেশ বলতে আমরা এর ভৌগলিক সীমানা, মানুষ, ঐতিহ্য, খনিজ সম্পদ, প্রকৃতি, নদ-নদী, গাছপালা এবং সে দেশে বসবাস করা সব প্রাণীর সমষ্টিকেই বুঝি। এ ছাড়াও, একটি দেশ বলতে মানসিক বুদ্ধিবৃত্তিক উত্তরাধিকারকেও বোঝায়। একটি দেশের সমৃদ্ধ ভবিষ্যৎ বলতে দেশটির সম্ভাবনার সমষ্টিকে বোঝায়। যেখানে থাকবে সমৃদ্ধি, উন্নয়ন, এগিয়ে চলা, প্রতিকূলতা জয় করা, সুশাসন বা ন্যায় প্রতিষ্ঠা এবং সার্বিকভাবে আরও ভালো কিছুতে রূপান্তরিত হওয়া।


এগুলোই একটি উজ্জ্বল ভবিষ্যতের দ্বার উন্মোচন করে, যেখানে শেখ মুজিবুর রহমান আমাদের সবচেয়ে বড়, উজ্জ্বল এবং  প্রাসঙ্গিক নায়ক থেকে মহানায়ক হয়ে ওঠেন। আমরা সেই উজ্জ্বল ভবিষ্যৎ সম্পূর্ণ, আংশিক কিংবা মোটেই অর্জন করতে পারবো কি না, তা আরেকটি প্রশ্ন। কিন্তু তিনি আমাদেরকে সেই দ্বার উন্মোচনের পথে নিয়ে গেছেন। এটা একটি চিরন্তন সত্য, যা আমাদের মনে চিরকাল অম্লান থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও