![](https://media.priyo.com/img/500x/https%3A%2F%2Fimages.prothomalo.com%2Fprothomalo-bangla%252F2021-06%252Fd6878fe9-c1d1-4375-b08d-1122a66f88fa%252FIMG_20210312_150104.jpg%3Frect%3D0%252C117%252C1051%252C552%26w%3D1200%26ar%3D40%253A21%26auto%3Dformat%252Ccompress%26ogImage%3Dtrue%26mode%3Dcrop%26overlay%3Dhttps%253A%252F%252Fimages.prothomalo.com%252Fprothomalo-bangla%252F2020-11%252F54141ce1-65f9-4c75-b13f-9fdce8bbd3dc%252Ffacebook_post_banner__1_.jpg%26overlay_position%3Dbottom%26overlay_width_pct%3D1)
বেদে নারীদের জীবন
প্রথম আলো
প্রকাশিত: ২৯ জুন ২০২১, ১২:০৫
নেত্রকোনার কাঞ্চনপুর থেকে শিশু মহুয়াকে চুরি করেছিল হুমরা বাইদ্যা। প্রেমিক নদের চাঁদকে বাঁচাতে শেষ মুহূর্তে বিষলক্ষা ছুরি দিয়ে আত্মাহুতি দিয়েছিল যুবতী মহুয়া। প্রায় পৌনে চার শ বছর আগে দ্বিজ কানাইয়ের মহুয়া পালার মূল গল্প এই নারীকে কেন্দ্র করে বেদে জনগোষ্ঠীর জীবন। জন্মগতভাবে না হলেও মহুয়া ছিল বেদেকন্যা। আরেক বেদেকন্যা উঠে এসেছিল এ প্রজন্মের মানুষের কাছে বিপুল আয়োজনে, বেদের মেয়ে জোছনা। তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের নাগিন কন্যার কাহিনীতে হিজল বিলের ‘বিষ বেদে’ সম্প্রদায়ের নারী অথবা আল মাহমুদের জলবেশ্যায় উঠে আসা এই চরিত্ররাই প্রান্তিক এক জনগোষ্ঠীর নারী চরিত্রের প্রতীক।