কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দক্ষিণ চীন ঘিরে মহাযুদ্ধের দামামা?

সমকাল ড.মাহবুব হাসান প্রকাশিত: ১২ মে ২০২১, ১০:২১

ক্ষমতা ও লোভ সবকিছুর মূলে- এ কথা আমরা বিশ্বাস করি বা না করি তাতে লোভের কোনো ঘাটতি দেখা দেবে না এবং তার সারফেসে যে ক্ষমতার দাপট আছে; তাতেও কোনো হেরফের হবে না। এমনটাই মনে হচ্ছে দক্ষিণ চীন সাগরকে কেন্দ্র করে চীন ও তার প্রতিবেশী দেশগুলো এবং আমেরিকার সামরিক আধিপত্য বিস্তার নিয়ে ত্রিমুখী রাজনৈতিক ও সামরিক তৎপরতা দেখে।
অতি সম্প্রতি, দক্ষিণ চীন সাগর ও পশ্চিম প্রশান্ত মহাসাগরে সামরিক উত্তেজনা প্রকাশ পাচ্ছে আমেরিকা, চীন, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়ার তৎপরতায়। এই দেশগুলো তাদের সামরিক বিমান বহনকারী জাহাজ নিয়ে টহল শুরু করেছে। আবার চীন, রাশিয়ার নেতৃত্বে ভারত মহাসাগরে সামরিক মহড়ায় যোগ দিয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা। এসব সামরিক তৎপরতার মানে হচ্ছে, একটি সংঘাতের দিকে ছুটে চলেছে দেশগুলো; সেখানে পৃথিবীর সাধারণ মানুষের তেমন কোনো স্বার্থ ও কল্যাণ নিহিত নেই।
একমাত্র পরাশক্তি আমেরিকা তার আধিপত্য বিস্তারে দক্ষিণ চীন সাগরের চারপাশের দেশগুলোর মিত্র হিসেবে পাশে এসে দাঁড়িয়েছে। এখন আমেরিকা পশ্চিম প্রশান্ত মহাসাগরে রণতরী পাঠিয়েছে। তার সঙ্গে এসেছে অস্ট্রেলিয়া ও ইন্দোনেশিয়ার রণতরী। তারা সম্মিলিতভাবে সামরিক মহড়ার মতো করে পশ্চিম প্রশান্ত মহাসাগরে ঘুরছে। মনে হচ্ছে, তাদের অভিলাষ- অচিরেই তারা হামলে পড়তে চায় কারও ওপর বা কোনো দেশের ওপর। কিন্তু কেন- সেটাই হলো মূল প্রশ্ন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও