কালো-সাদার বিভেদে রক্তের লাল
কবি সত্যেন্দ্রনাথ দত্ত বলেছেন, ‘কালো আর ধলো বাহিরে কেবল, ভিতরে সবারই সমান রাঙা’। কিন্তু সেই চরম সত্য কি আর এ দুনিয়া মেনে চলে? চললে হয়তো বর্ণবিদ্বেষ শব্দটিরই জায়গা হতো না অভিধানে। অথচ শব্দের সমুদ্রে ও বাস্তব জীবনে বর্ণবিদ্বেষের উপস্থিতি প্রবলভাবেই আছে। আর তার কারণেই তৈরি হয় ‘মা রেইনি’স ব্ল্যাক বটম’-এর মতো চলচ্চিত্র।
১৯২০-এর দশকের যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটে বোনা হয়েছে এ ছবির গল্প। উপজীব্য চরিত্র আমেরিকার কিংবদন্তিতুল্য গায়িকা মা রেইনি। তাঁকে ডাকা হতো ‘মাদার অব ব্লুজ’ নামে। ব্লুজ ধারার সংগীতের একজন প্রবাদপ্রতিম শিল্পী ছিলেন মা রেইনি। ওই সময় যে কয়েকজন হাতে গোনা শিল্পীর গাওয়া গান আমেরিকায় রেকর্ড করা হতো, তাঁদের মধ্যে মা রেইনি ছিলেন অন্যতম। তবে খ্যাতির চূড়ায় থাকা সত্ত্বেও কিছু বঞ্চনা কি তাঁকে সইতে হতো না? কারণ, আমেরিকার প্রবল বর্ণবিদ্বেষী সমাজের চোখে মা রেইনি যে ছিলেন কেবলই কৃষ্ণাঙ্গ।
- ট্যাগ:
- বিনোদন
- সাদা-কালো
- হলিউড সিনেমা
- কৃষ্ণাঙ্গ