কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জলবায়ু পরিবর্তন: আমাদের নগরগুলোর কী হবে?

প্রথম আলো ড. আশরাফ দেওয়ান প্রকাশিত: ০৪ মে ২০২১, ০৭:৩৯

দেশে চলছে চরম দাবদাহ। গরমে শহরে মানুষের হাঁসফাঁস দশা। আমাদের মতো উপক্রান্তীয় জলবায়ুর দেশে দাবদাহ চরম অস্বস্তিকর। আবহাওয়ার অন্যতম চলক আপেক্ষিক আর্দ্রতার বৃদ্ধিতে দাবদাহ একদিকে যেমন মানবদেহে পানিশূন্যতার ঝুঁকি সৃষ্টি করে, অন্যদিকে অসহনীয় গরম দৈনন্দিন ক্রিয়াকলাপে শ্রমবিমুখতা তৈরি করে। ভবিষ্যতে এ সংকট দীর্ঘস্থায়ী ও তীব্রতর হতে পারে বলে বৈশ্বিক জলবায়ু মডেলগুলো আগাম বার্তা দিচ্ছে। বাড়তে পারে আকস্মিক বন্যা, অনাবৃষ্টি ও ঝড়ঝঞ্ঝার ভয়াবহতা।


আর আবহাওয়ার বৈরী আচরণের অসম শিকার হতে পারে আমাদের নগরগুলো, যার কিছু কিছু ইতিমধ্যে দৃশ্যমান। যেমন এ বছর মার্চে দেশে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের চেয়ে অনেক কম হয়েছে। আবার ঢাকায় ২৬ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা অনুভূত হয়েছে ২৫ এপ্রিল, ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়ার বৈরিতা নগরের মাত্রাতিরিক্ত জনসংখ্যার স্বাস্থ্যঝুঁকি বাড়াচ্ছে। উপরন্তু, শহরের অবকাঠামোগুলোর স্থিতিস্থাপকতার জন্য বৈরী আবহাওয়া হুমকিস্বরূপ।  
অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও কানাডার ছয় গবেষক দেশের পাঁচটি বড় শহরের ‘ভূপৃষ্ঠস্থ ত্বকে’র তাপমাত্রার স্থানিক-কালিক ধরন, কারণ এবং ধারা নিয়ে সম্প্রতি আন্তর্জাতিক একটি গবেষণা সাময়িকীতে  একটি নিবন্ধ প্রকাশ করে। গত ২০ বছরের (২০০০-২০১৯) দিন ও রাতের স্যাটেলাইট চিত্র বিশ্লেষণ করে পাঁচটি নগরের তাপমাত্রার যে চিত্র উঠে এসেছে, তা খুবই উদ্বেগজনক।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও