কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চূড়ান্ত টেস্ট স্কোয়াডেও শরিফুল, নেই শুভাগত

বিডি নিউজ ২৪ শ্রীলঙ্কা প্রকাশিত: ২০ এপ্রিল ২০২১, ১৬:০৯

শ্রীলঙ্কা সফরের প্রাথমিক দল থেকে চূড়ান্ত টেস্ট স্কোয়াডেও ঢুকে গেলেন শরিফুল ইসলাম। তরুণ বাঁহাতি পেস বোলারের জায়গা হয়েছে প্রথম টেস্টের বাংলাদেশ দলে। অনেক আলোচনার জন্ম দিয়ে প্রাথমিক দলে ফেরা অলরাউন্ডার শুভাগত হোম নেই মূল দলে।


পাল্লেকেলে টেস্ট শুরুর আগের দিন মঙ্গলবার দুপুরে ১৫ জনের টেস্ট স্কোয়াড ঘোষণা করে বিসিবি। ২১ জনের প্রাথমিক দল থেকে শুভাগত ছাড়াও মূল দলে জায়গা হয়নি নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম, শহিদুল ইসলাম ও নুরুল হাসান সোহানের।


সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজেও সোহান ও খালেদ প্রাথমিক দলে থেকে জায়গা পাননি মূল স্কোয়াডে।


জেতার জন্যই শ্রীলঙ্কায় এসেছি: মুমিনুল হক


টেস্ট চ্যাম্পিয়নশিপের চতুর্থ সিরিজের দুই ম্যাচ খেলতে শ্রীলঙ্কা সফরে বাংলাদেশ ক্রিকেট দল। যেখানে ২০১৭ সালের সফরে একটি টেস্ট জিতে ফিরেছিলো বাংলাদেশ। ফলে স্বাভাবিকভাবেই ধারাবাহিকতা ধরে রাখার প্রসঙ্গ চলেই আসে। তার ওপরে সাম্প্রতিক সময়ের বাজে ফলাফল ভুলিয়ে ভালো কিছু করার একটা চাপও রয়েছে বাংলাদেশ দলের। তবে দলের অধিনায়ক মুমিনুল হকের ভাবনা আবার ভিন্ন। তার মতে, দলের ওপর কোনো চাপ নেই।


মঙ্গলবার (২০ এপ্রিল) দুপুর দুইটায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মুমিনুল বলেন, চাপ যদি বলেন, আমি কোনো চাপে নেই। আমার দলও কোনো চাপে নেই। আমরা এখানে এসেছি ম্যাচ জেতার জন্য। পুরোপুরি চেষ্টা করবো ম্যাচ জেতার। অবশ্যই শ্রীলঙ্কা ভালো অবস্থানে আছে। আমরা শেষ দুইটা টেস্ট ভালো খেলতে পারিনি। কিন্তু আগেও বলেছি- ক্রিকেটে অতীত নিয়ে চিন্তা করে লাভ নেই। যদি প্রক্রিয়া ঠিক থাকে, পাঁচ দিন ভালো খেলি, ইনশাআল্লাহ জয় পাবো।


১২২ নম্বর টেস্টে ১৫তম জয়ের আশায় বাংলাদেশ


পেছনের সকল ব্যর্থতাকে ভুলে নতুনভাবে শুরুর লক্ষ্য নিয়ে বুধবার (২১ এপ্রিল) থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে বাংলাদেশ ক্রিকেট দল। সিরিজের প্রথম টেস্টটি অনুষ্ঠিত হবে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে। খেলা শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টা ৩০ মিনিটে। সিরিজটি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অর্ন্তুভুক্ত। করোনার কারণে গত বছর দুই বার সিরিজটি স্থগিত হয়েছিল।


করোনা বিরতির পর প্রথম মাঠে ফিরেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে বাংলাদেশ। তবে ক্যারিবীয়দের কাছে দুই ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে হারতে হয়। সিরিজে ওয়েস্ট ইন্ডিজের কয়েকজন শীর্ষ খেলোয়াড় অংশ নেয়নি। তারপরও টেস্ট সিরিজে বিধ্বস্ত হয় বাংলাদেশ। এরপর নিউজিল্যান্ড সফরে গিয়ে পেতে হয় তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে হেয়াইটওয়াশের লজ্জা। বাংলাদেশের এমন পারফরমেন্সে চারদিক থেকে ধেয়ে আসছে সমালোচনা।


তবে শ্রীলঙ্কার বিপক্ষে ভালো করার ব্যাপারে আশাবাদি বাংলাদেশ। কারণ লঙ্কানদের মাটিতে অতীত পারফরমেন্স খারাপ নয়। টেস্ট ফরম্যাটে পথচলা শুরুর পর ১২১ টেস্ট খেলেছে বাংলাদেশ। জিতেছে মাত্র ১৪টিতে। হেরেছে ৯১টি। এরমধ্যে ৪৩টি ম্যাচে ইনিংস ব্যবধানে হার টাইগারদের। বাকী ১৬টি ড্র হয়। এমন পরিসংখ্যানে প্রশ্ন জাগে, বাংলাদেশ ক্রিকেটের অভিজাত এই ফরম্যাটে খেলার সামর্থ্য রাখে কি-না? তারপরও শেষ দুই বারের শ্রীলঙ্কা সফরে টাইগারদের খালি হাতে ফিরতে হয়নি।


শততম টেস্টের সেই প্রতিজ্ঞা ও নিবেদন মনে পড়ছে মিরাজের


দেশের বাইরে বাংলাদেশের সবশেষ টেস্ট জয় শ্রীলঙ্কায়। বিদেশের মাঠে সবচেয়ে স্মরণীয় টেস্ট জয়ও সেটি। আগের টেস্টে বাজেভাবে হারার ধাক্কা সামলে নিজেদের শততম টেস্টে দুর্দান্ত স্কিল আর টিম স্পিরিটের প্রদর্শনীতে ওই জয় পেয়েছিল বাংলাদেশ। এবারও শ্রীলঙ্কায় সেই জয়ের রেসিপি কাজে লাগাতে চান স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ


 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও