কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কোভিড-১৯: দ্বিতীয় ঢেউ ঠেকাতে যে কারণে ব্যর্থ ভারত

বিডি নিউজ ২৪ ভারত প্রকাশিত: ১৯ এপ্রিল ২০২১, ১৫:২৬

করোনাভাইরাসের বিরুদ্ধে ‘বিজয় উল্লাস’ প্রকাশের দুই মাসের মধ্যেই মহামারীর দ্বিতীয় ঢেউয়ে মুখ থুবড়ে পড়েছে ভারত। হু হু করে বাড়তে থাকা আক্রান্তের সাথে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যু।


কোভিড- ১৯ নিয়ন্ত্রণে ‘দম্ভ’ প্রকাশ করে নীতিনির্ধারকদের নানা ‘অবাস্তব’ সিদ্ধান্তই এমন পরিণতি এনেছে বলে বিবিসির বিশেষ এক প্রতিবেদনে বলা হয়েছে।


দেশটিতে ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে দৈনিক আক্রান্তের গড় ১০ হাজারের অঙ্ক ছাড়িয়ে এপ্রিলে এসে লাফিয়ে পার হয়ে যায় দুই লাখের ঘর। স্বজনদের স্তব্ধ করে দিয়ে দৈনিক মৃত্যুর সংখ্যা ছাড়ায় দেড় হাজার।


পরিসংখ্যান আর ঘটনাপ্রবাহের তুলনা করে ভারতে করোনাভাইরাস সংক্রমণের এমন উল্লফনের পেছনের কারণগুলো খতিয়ে দেখেছে বিবিসি।


ফেব্রুয়ারির শেষে ভারতের নির্বাচন কমিশন পাঁচটি রাজ্যে বিধানসভা নির্বাচন ঘোষণা করে। এই নির্বাচনে ৮২৪টি আসনে ভোটার সংখ্যা ১৮ কোটি ৬০ লাখ।


২৭ মার্চ শুরু হয়ে এক মাসের এই নির্বাচনে পশ্চিমবঙ্গে ভোট নেয়া হয় আট দফায়। কোনো ধরনের সতর্কতা ও সামাজিক দূরত্ব না মেনে এসময় পূর্ণ মাত্রায় নির্বাচনী প্রচার শুরু হয়।


মার্চের মাঝামাঝি গুজরাটে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ভারত ও ইংল্যান্ডের মধ্যে দুটি আন্তর্জাতিক ম্যাচ দেখার অনুমোদন দেয় ক্রিকেট বোর্ড। সেখানে এক লাখ ৩০ হাজার ক্রিকেট অনুরাগীর বেশিরভাগই মাস্ক ছাড়াই খেলা উপভোগ করেন।


ভারতে ভয়াবহ রূপ করোনার, দিল্লিতে সাতদিনের লকডাউন


ভারতজুড়ে ভয়াবহ রূপ ধারণ করেছে মহামারি করোনাভাইরাস। ভাইরাসটির দ্বিতীয় ঢেউয়ে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। অতীতের সমস্ত রেকর্ড ভেঙে দিচ্ছে রাজধানীর দৈনিক সংক্রমণের হার। আর এ জন্যই সোমবার ১৯ এপ্রিল মধ্যরাত থেকে ২৬ এপ্রিল পর্যন্ত সাত দিন রাজধানী দিল্লিতে সম্পূর্ণভাবে লকডাউন জারির ঘোষণা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।
সোমবার এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে নিশ্চিত করেন তিনি। খবর এনডিটিভি’র


ভারতের অন্যান্য শহরের পাশাপাশি রাজধানী দিল্লিতেও দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ভেঙে ফেলছে অতীতের সব রেকর্ড। প্রতিদিনই হু হু করে বাড়ছে সংক্রমিত রোগীর সংখ্যা। যার ফলে ফের নতুন করে বিপর্যয় এড়াতে লকডাউনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ১৫ এপ্রিল জারি করা করোনার নতুন গাইডলাইন অনুযায়ী, অডিটোরিয়াম, শপিংমল, জিম এবং স্পা পুরোপুরি বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছিল ৷ তবে ফের নতুন কোনো কভিড বিষয়ক কোনো বিধি-নিষেধ জারি হবে কি-না সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।


টানা ৫ দিন দুই লক্ষাধিক নতুন রোগী ভারতে, ২৪ ঘণ্টায় ফের রেকর্ড


করোনাভাইরাস মহামারির দ্বিতীয় ঢেউয়ে লণ্ডভণ্ড ভারত। টানা পাঁচদিন সেখানে দুই লক্ষাধিক নতুন রোগী শনাক্ত হয়েছে। প্রায় প্রতিদিনই ভেঙেছে দৈনিক সর্বোচ্চ আক্রান্ত-মৃত্যুর রেকর্ড। সেই ধারা অব্যাহত রয়েছে সোমবারও।


গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৭৩ হাজার ৮১০ জন, যা রোববারের (১৮ এপ্রিল) চেয়ে অন্তত ১২ হাজার বেশি। দেশটিতে একদিনে শনাক্ত রোগীর হিসাবেও এটি এযাবৎকালের সর্বোচ্চ।


ভারতে অক্সিজেনের জন্য হাহাকার, শিল্পকারখানায় ব্যবহারে নিষেধাজ্ঞা


করোনাভাইরাস সংক্রমণে বিপর্যস্ত ভারত। গত দু সপ্তাহ ধরে দৈনিক সংক্রমণের হার আগের চেয়ে দ্বিগুণ। প্রতিদিনই দেশটিতে দুই লাখেরও বেশি মানুষ আক্রান্ত হিসেবে শনাক্ত হচ্ছেন। ফলে ভারতের সর্বত্র হাসপাতালগুলোতে দেখা দিয়েছে বেড ও অক্সিজেনের অভাব। ঘাটতি দেখা দিয়েছে জীবনদায়ী ওষুধের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও