কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফ্যাশনেবল মাস্ক কতটা নিরাপদ?

বাংলা ট্রিবিউন প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২১, ০৯:১৯

বিশ্ব করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরে সবার আগে বলা হয়, মাস্ক পরতে হরে। সেই মাস্ক বিশেষ ধরনের হতে হবে। যাতে সংক্রমণ না বাড়ে। এরপর মাসের পর মাস কেটে যেতে থাকলে কাপড়ের নানা মাস্ক তৈরি শুরু হয়। বিভিন্ন অনলাইন দেখা যায় বাহারি মাস্ক। কিন্তু করোনা ঠেকাতে সেট কতটা কার্যকর—এমন প্রশ্ন থেকেই যায়।


করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে যেকোনও ফ্যাশনেবল মাস্ক পরা থেকে সতর্ক থাকতে বলছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। ঘরে ঘরে সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এসময় কেবল বিভিন্ন রকম ফ্যাশনেবল মাস্ক পরে রোগীর আশেপাশে থাকলে সেটি ক্ষতির কারণ হওয়ার সম্ভাবনা থাকে। তবে রোগীর আশেপাশে বা ভিড়ের মধ্যে না যেতে হলে ভাল মানের ফেব্রিক্সের মাস্ক পরা যেতে পারে। যেকোনও ভিড় বা রোগীকে দেখভালের বিষয় থাকলে অবশ্যই সার্জিক্যাল মাস্ক দুটো একসঙ্গে ব্যবহারের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তবে ভিড়ে যেতে হলে একটি সার্জিক্যাল মাস্কের ওপর ফ্যাশনেবল মাস্ক ব্যবহার করা যেতে পারে।


মাস্ক পরায় ক্রেতারা সচেতন, বিক্রেতারা ড্যামকেয়ার!


সরকার ঘোষিত কঠোর লকডাউনের ১৬ এপ্রিল (শুক্রবার) ছিল তৃতীয় দিন। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ও মৃত্যু রোধে লকডাউন চলাকালে জরুরি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের না হওয়া, বিশেষ প্রয়োজনে বের হলেও মুখে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ রয়েছে।


এ সময় আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর পদক্ষেপের ফলে সাধারণ মানুষের মাঝে মাস্ক পরিধানে সচেতনতা বেড়েছে। বিশেষ করে বাজার এলাকায় সাধারণ ক্রেতাদের প্রায় সকলের মুখেই মাস্ক দেখা গেছে। তবে বাজারের বিক্রেতাদের মধ্যে এখনও মাস্ক পরিধানে ড্যামকেয়ার ভাব দেখা গেছে।


ম্যাজিস্ট্রেট দেখে মাস্কের বদলে মুখে গামছা, জরিমানা ৩০০ টাকা


কাঁচামাল ব্যবসায়ী শিমুল ইসলাম। বাড়ি মাগুরায়। এলাকা থেকে কাঁচামাল নিয়ে এসে রাজধানীর যাত্রাবাড়ীতে বিক্রি করে ফিরে যাচ্ছিলেন তিনি। কিন্তু শাহবাগ মোড় পার হতে গিয়ে দেখেন, র‌্যাব অভিযান চালাচ্ছে। এই দেখে ভয়ে মাস্কের বদলে মুখে গামছা দিয়ে দ্রুত চলে যাওয়ার চেষ্টা করেন শিমুল। কিন্তু নজর এড়াতে পারেননি র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেটের, তাকে জরিমানা গুনতে হয়েছে ৩০০ টাকা।


বৃহস্পতিবার (১৫ এপ্রিল) দুপুরে এ ঘটনা ঘটে। বেলা ১১টা থেকে রাজধানীর শাহবাগ মোড়ে র‌্যাব-৩ এর সহযোগিতায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করবেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু।


মাস্ক পরতে ভুলে গেলে মনে করাবে যন্ত্র


মাস্ক পরতে ভুলে গিয়েছেন? অথবা পরেছেন, কিন্তু কোনো কারণে ঠিকভাবে সেটা পরেননি। চিন্তা নেই, যন্ত্র আছে যা আপনাকে এই বিড়ম্বনা থেকে রক্ষা করবে। 


এক ধরনের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তি ব্যবহার করে এমন একটি ডিভাইস আনছে সল্টলেকের প্রযুক্তি বিশ্ববিদ্যালয় 'ম্যাকাউট'। ম্যাকাউটের আইটি সেলের পক্ষে বিষয়টির গবেষণার প্রধান প্রীতিময় সান্যাল জানালেন, মে মাসের প্রথমেই এটির উদ্বোধন করা হবে। প্রাথমিক ভাবে স্কুল-কলেজ-অফিস-আদালত-হাসপাতাল ইত্যাদি পাবলিক প্লেসে এটি ব্যবহার করা শুরু হবে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও