কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুভমেন্ট পাস নিয়ে আজও কঠোর পুলিশ

বাংলা ট্রিবিউন ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১, ১২:৩০

সরকার ঘোষিত কঠোর লকডাউনের দ্বিতীয় দিন আজ। গতকাল পহেলা বৈশাখের ছুটির পর ব্যাংকসহ অনেক প্রতিষ্ঠানই আজ খোলা। ফলে সকাল থেকেই রাস্তায় দেখা গেছে অফিসগামী যাত্রীদের। তবে যথারীতি রাজধানীর বিভিন্ন জায়গায় ও চেকপোস্টে পথচারীদের জিজ্ঞাসাবাদ করেছেন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। জরুরি সার্ভিসে নিয়োজিত ব্যক্তি ছাড়া অন্য যারা রাস্তায় বের হয়েছেন তাদের মুভমেন্ট পাস আছে কিনা সে বিষয়টি তারা নিশ্চিত করছেন। মুভমেন্ট পাস না থাকলে অফিসের পরিচয়পত্র দেখেও অনেককে যেতে দেওয়া হচ্ছে।


সকাল থেকে রাজধানীর বেশ কয়েকটি এলাকা সরেজমিন ঘুরে দেখা যায়, ব্যাংকসহ বিভিন্ন প্রতিষ্ঠান খোলা থাকায় গতকালের তুলনায় রাস্তায় অনেক লোকজন বের হয়েছেন। যাদের অফিস খোলা তাদের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করছেন পুলিশ সদস্যরা। তবে মুভমেন্ট পাস নিয়ে বের হয়েছেন কিনা সে বিষয়টি তারা জিজ্ঞেস করছেন।


জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র‍্যাব


করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় এক সপ্তাহের জন্য কঠোর লকডাউন জারি করেছে সরকার। লকডাউন চলাকালে সাধারণ মানুষকে ঘরের বাইরে বের হতে নিরুৎসাহিত করা হচ্ছে। এই নির্দেশনা অমান্য করলে ব্যবস্থা নেবে র‍্যাবের ভ্রাম্যমাণ আদালত।


তবে জরুরি প্রয়োজনে বাইরে যাওয়ার জন্য 'মুভমেন্ট পাসে'র ব্যবস্থা করেছে পুলিশ।


আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ


করোনা সংক্রমণ মোকাবিলায় এক সপ্তাহের জন্য কঠোর লকডাউনের দ্বিতীয় দিনে রাজধানীতে গাড়ির চাপ বেড়েছে। গতকাল প্রথম দিনে কড়াকড়ি থাকলেও দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১৫ এপ্রিল) মোড়ে মোড়ে পুলিশের চেকপোস্টে খুব একটা কড়াকড়ি দেখা যায়নি। তবে কোথাও কোথাও গাড়ি থামিয়ে 'মুভমেন্ট পাস' আছে কিনা চেক করছে পুলিশ।


সরেজমিনে রাজধানীর মোহাম্মদপুর, গাবতলি, শ্যামলী, আসাদগেট, মিরপুর, ফার্মগেট, কারওয়ান বাজার ও শাহবাগ এলাকা ঘুরে দেখা গেছে, শুধুমাত্র গাবতলি ও শাহবাগে কিছুটা কড়াকড়ি রয়েছে।


২ লাখ ৫০ হাজার মুভমেন্ট পাস ইস্যু


লকডাউনে জরুরি প্রয়োজনে বাইরে বের হতে বাংলাদেশ পুলিশের মুভমেন্ট পাস ওয়েবসাইটে আজ বুধবার সন্ধ্যা সাতটা পর্যন্ত হিট হয়েছে প্রায় আট কোটি বার। যা প্রতি মিনিটে ২১ হাজারেরও বেশি।


পুলিশ সদর দপ্তরের দেওয়া তথ্যে জানানো হয়, গতকাল মঙ্গলবার সকাল ১১টা থেকে আজ বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭ কোটি ৮১ লাখ হিট হয়েছে। প্রতি মিনিটে হিট হয়েছে ২১ হাজার ৩৩৭টি।


এ পর্যন্ত অ্যাপে রেজিস্ট্রেশন করেছেন ৩ লাখ ১০ হাজার জন। যাদের মধ্যে দুই লাখ ৫০ হাজার মুভমেন্ট পাস ইস্যু করা হয়েছে।


ঘণ্টায় ১০ লাখ মানুষ আসছে মুভমেন্ট পাসের ওয়েবসাইটে


সর্বাত্মক লকডাউনে বিশেষ প্রয়োজনে মানুষ যেন ঘরের বাইরে বের হতে পারে, সেজন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে পুলিশ। মঙ্গলবার (১৩ এপ্রিল) ‘মুভমেন্ট পাস’ নামের একটি ওয়েবসাইটের উদ্বোধন করা হয়।


বুধবার (১৪ এপ্রিল) দুপুর পর্যন্ত পৌনে তিন কোটি ব্যবহারকারী ওয়েবসাইটটিতে প্রবেশ করেছেন। দুপুরে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা ওয়েবসাইটের ডাটাবেজের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছেন।


সোহেল রানা বলেন, ‘মাত্র ২৬ ঘণ্টায় দুই কোটি ৭৮ লাখ ৭৯ হাজার ৪৯৫ জন ব্যবহারকারী সাইটটিতে প্রবেশ করেছে। অর্থাৎ প্রতি ঘণ্টায় ১০ লাখ ৭২ হাজার ২৮৮ জন সেখানে প্রবেশ করেছেন। সে হিসাবে প্রতি মিনিটে সাইটটিতে প্রবেশ করছে ১৭ হাজার ৮৭১ জন।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও