কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক হত্যায় সাবেক পুলিশ কর্মকর্তা অভিযুক্ত

প্রথম আলো আমেরিকা / যুক্তরাষ্ট্র প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২১, ০৯:৪৬

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় সাবেক পুলিশ কর্মকর্তা কিম পটারকে (৪৮) অভিযুক্ত করা হয়েছে। মিনেসোটা অঙ্গরাজ্যের ব্রুকলিন সেন্টার শহরে ওই যুবক হত্যার ঘটনা ঘটে।  কিম পটারের বিরুদ্ধে দ্বিতীয় মাত্রার  বা 'সেকেন্ড ডিগ্রি' খুনের অভিযোগ আনা হয়েছে। বিচারে অপরাধ প্রমাণিত হলে তাঁর ১০ বছরের কারাদণ্ড হতে পারে। এই মৃত্যুর জেরে ব্রুকলিন সেন্টারে বিক্ষোভ চলছে।


স্থানীয় সময় গতকাল বুধবার বেলা সাড়ে ১১টার দিকে কিম পটারকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে সোপর্দ করা হয়। পরে আদালত তাঁকে জামিন দেন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার জুমের মাধ্যমে তিনি প্রথম এই মামলায় আদালতে হাজিরা দেবেন।


কৃষ্ণাঙ্গ নিহতের জেরে যুক্তরাষ্ট্রে সহিংস বিক্ষোভ অব্যাহত


যুক্তরাষ্ট্রের মিনেসোটায় পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের জেরে দেশজুড়ে সহিংস বিক্ষোভ অব্যাহত রয়েছে। এতে পুলিশের সঙ্গে প্রতিবাদকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। এ অবস্থায় শান্তিপূর্ণ আন্দোলনের জন্য বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানিয়েছে স্থানীয় প্রশাসন।


মিনেসোটায় পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক দন্তে রাইট নিহত হওয়ার পর বিভিন্ন শহরে প্রতিবাদ ছড়িয়ে পড়েছে। দন্তে হত্যাকাণ্ডের বিচার এবং বর্ণবাদের বিরুদ্ধে নানা স্লোগান দেন তারা।


সোমবারের (১২ এপ্রিল) পর মঙ্গলবারও (১৩ এপ্রিল) প্রতিবাদকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। নিরাপত্তা বাহিনীর সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় পুরো এলাকা। এসময় বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ করেন আন্দোলকারীরা। জবাবে টিয়ার শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গের চেষ্টা চালায় পুলিশ।


যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ তরুণ নিহত : পুলিশপ্রধান ও গুলি ছোড়া পুলিশ কর্মকর্তার পদত্যাগ


যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের ব্রুকলিন সেন্টার শহরের মিনিয়াপোলিস এলাকায় পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণ নিহতের ঘটনায় মঙ্গলবার পুলিশপ্রধান টিম গ্যানন ও গুলি ছোড়া নারী পুলিশ কর্মকর্তা কিম পটার (২৬) দুজনই পদত্যাগ করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এ কথা জানিয়েছে।


২০ বছর বয়সী কৃষ্ণাঙ্গ তরুণ দান্তে রাইট পুলিশের গুলিতে নিহত হন। এ ঘটনার পর বিক্ষোভ-প্রতিবাদ ছড়িয়ে পড়লে দুই দিনের মাথায় পুলিশপ্রধান এবং গুলিবর্ষণকারী পুলিশ কর্মকর্তার পদত্যাগের ঘোষণা এল। দুই রাতের বিক্ষোভে স্থানীয় সময় মঙ্গলবার তাঁরা পদত্যাগ করেন।


যুক্তরাষ্ট্রে স্কুলে গোলাগুলি, নিহত ‌১


যুক্তরাষ্ট্রের একটি স্কুলে গোলাগুলির ঘটনায় একজন নিহত হয়েছে। ওই ঘটনায় এক পুলিশ সদস্যও আহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার টেনেসি অঙ্গরাজ্যের একটি হাই স্কুলে গোলাগুলির ঘটনা ঘটেছে বলে পুলিশ নিশ্চিত করেছে।


নক্সভিলে শহরের পুলিশ এক টুইট বার্তায় জানিয়েছে, অস্টিন-ইস্ট ম্যাগনেট হাই স্কুলে গোলাগুলিতে বেশ কয়েকজন হতাহত হয়েছেন। এরপরেই স্থানীয় টেলিভিশনে এক বিবৃতিতে জানানো হয় যে, আহত একজনের মৃত্যু হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও