কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দ. কোরিয়ায় বাংলাদেশি প্রবেশ: সর্বোচ্চ সতর্কতা, নয়তো নিষেধাজ্ঞা!

ডেইলি স্টার দক্ষিণ কোরিয়া প্রকাশিত: ০৯ এপ্রিল ২০২১, ১২:০২

দক্ষিণ কোরিয়ায় প্রবেশে আবারও ভিসা নিষেধাজ্ঞায় পড়তে পারে বাংলাদেশ। গত দুই মাসে দেশ থেকে ‘নেগেটিভ সনদ’ নিয়ে দক্ষিণ কোরিয়ায় পৌঁছে করা করোনা পরীক্ষায় বাংলাদেশিদের অনেকের ফল ‘পজিটিভ’ এসেছে। সেই কারণেই ভিসা নিষেধাজ্ঞার আশঙ্কা দেখা দিয়েছে। যার ইঙ্গিত পাওয়া গেছে সম্প্রতি ঢাকার কোরিয়ান দূতাবাসের দেওয়া এক বিজ্ঞপ্তিতে। সেখানে নিষেধাজ্ঞা এড়াতে করোনা মোকাবিলায় সর্বোচ্চ সতর্ক ব্যবস্থা নেওয়ার ওপর জোর দিয়েছে পূর্ব এশিয়ার এই দেশটি।


একই ধরনের পরিস্থিতিতে গত বছরের ২৩ জুন প্রথমবার অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশিদের ভিসা দেওয়া ও সেখানে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছিল কোরিয়া। এরপর কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে প্রায় আট মাস পর চলতি বছরের ৮ ফেব্রুয়ারি তা প্রত্যাহারে সক্ষম হয় বাংলাদেশ। এত দ্রুত আবারও কীভাবে সেই আশঙ্কা দেখা দিলো, তাই এখন সবার প্রশ্ন।


গত ৫ এপ্রিল ঢাকার দক্ষিণ কোরিয়া দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজে দেওয়া বিজ্ঞপ্তিতে স্পষ্ট করেই বলা হয়েছে, ‘কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকা সত্ত্বেও বাংলাদেশি নাগরিকদের মধ্যে ধারাবাহিকভাবে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যাচ্ছে। ২০২১ সালের মার্চের শেষে সংক্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে যা, কোরিয়ান কর্তৃপক্ষের জন্য গুরুতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত