কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকাসহ সব সিটিতে চলছে বাস

প্রথম আলো ঢাকা মেট্রোপলিটন প্রকাশিত: ০৭ এপ্রিল ২০২১, ০৯:২৫

সিটি করপোরেশন এলাকায় আজ বুধবার সকাল থেকে বাস চলাচল শুরু হয়েছে। সকাল আটটার দিকে রাজধানীর কারওয়ান বাজার, ফার্মগেট ও শাহবাগে বেশ কয়েকটি বাস চলতে দেখা গেছে। সকালের দিকে এসব বাসে আসন ফাঁকা রেখে যাত্রীদের বসে থাকতে দেখা গেছে।


বুধবার থেকে সিটির ভেতর বাসও চলবে: মন্ত্রী


করোনাভাইরাসের মহামারী নিয়ন্ত্রণে লকডাউনের মধ্যেই ঢাকাসহ সব সিটি করপোরেশন এলাকায় সকাল-সন্ধ্যা গণপরিবহন সেবা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার থেকেই এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান। গতকাল মঙ্গলবার বিকালে নিজের সরকারি বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “বুধবার সকাল ৬টা থেকে এটা শুরু হবে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রামসহ সকল সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন সেবা চালু থাকবে।”


রাস্তায় গণপরিবহন নেই, জনজীবনে ভোগান্তি


করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়তে থাকায় সরকার সারা দেশে এক সপ্তাহের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করে প্রজ্ঞাপন জারি করেছে। আজ মঙ্গলবার এর দ্বিতীয় দিন চলছে।


গতকালের তুলনায় আজ রাস্তায় বেশি ব্যক্তিগত গাড়ি দেখা গেছে। কোথাও কোথাও যানবাহনের চাপে যানজটেরও সৃষ্টি হয়েছে। তবে গণপরিবহন না থাকায় সাধারণ মানুষকে ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। সকালবেলায় অনেকে বাধ্য হয়ে দুই-তিন গুন ভাড়া দিয়ে কর্মস্থলে পৌঁছেছেন। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনেকটাই উপেক্ষিত থাকছে।


গণপরিবহন বন্ধ: অনুমোদিত যানবাহনে যাত্রী পরিবহন


লকডাউনের ২য় দিনে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে বন্ধ রয়েছে দূর পাল্লার গণপরিবহন চলাচল। আর এই সুযোগে অনুমোদিত যানবাহনে যাত্রী পরিবহন করা হচ্ছে। 


যাত্রীদের অভিযোগ, সরকার লকডাউন ঘোষণা করলেও বেসরকারি প্রতিষ্ঠান ও শিল্প কারখানা বন্ধ করেনি। ফলে তাদের জীবিকা টিকিয়ে রাখতে বিভিন্ন গন্তব্যে যেতে হচ্ছে। মহাসড়কে পরিবহন সংকট আর যাত্রীদের চাপ থাকায় অতিরিক্ত ভাড়া গুনতে হচ্ছে তাদের। 


রাজধানীতে কোনও গণপরিবহন চলছে না: জনপ্রশাসন প্রতিমন্ত্রী


জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, রাজধানীতে কোনও গণপরিবহন চলছে না। লকডাউনের মধ্যে রাজধানীতে বিভিন্ন ধরনের গাড়ি চললেও সেগুলো গণপরিবহন নয়। সোমবার (৫ এপ্রিল) সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।


প্রতিমন্ত্রী বলেন, ‘রাজধানীতে কোনও গণপরিবহন নেই। তবে বিভিন্ন অফিসে তাদের প্রয়োজনীয় কর্মকর্তা-কর্মচারীদের আনা-নেওয়ার জন্য চুক্তি অনুসারে কিছু গাড়ি চলছে, সেগুলো গণপরিবহন নয়। অফিসের সঙ্গে ওইসব গাড়ি মালিকদের চুক্তি হয়েছে। তাদের কর্মকর্তা-কর্মচারীদের আনা নেওয়ার জন্য।’


গণপরিবহন বন্ধে ভোগান্তিতে পোশাক শ্রমিকরা


গণপরিবহন বন্ধে ভোগান্তিতে পোশাক শ্রমিকরা বাংলাদেশ- সেমি লিড - চ্যানেল আই অনলাইন ৫ এপ্রিল, ২০২১ ১২:০৩ করোনাভাইরাসের সংক্রমণ রোধে আজ সোমবার থেকে আগামী ৭ দিন গণপরিবহন চলাচল বন্ধ থাকায় ভোগান্তিতে পড়েছে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের পোশাক শ্রমিকরা। নিজ নিজ কারখানায় কাজে যোগ দিতে গিয়ে তাদেরকে বেশ যন্ত্রণা পোহাতে হয়েছে। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও