কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুক চালান বিকল্প পথে

পূর্ব পশ্চিম প্রকাশিত: ২৬ মার্চ ২০২১, ২৩:৩৪

বিশ্বে এই মুহূর্তে সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের আছে কোটি কোটি সক্রিয় ব্যবহারকারী। তবে এর বেশ কিছু বৈশিষ্ট্য অনেক ব্যবহারকারীর কাছেই অপছন্দের। এসব অপছন্দ এড়িয়ে কী কী উপায়ে ফেসবুক ব্যবহার করা যেতে পারে তারই খোঁজখবর..

অ্যানড্রয়েড ফোনের সবচেয়ে বড় ‘ব্যাটারি খাদক’ অ্যাপ হচ্ছে ফেসবুক। শুধু ব্যাটারিই নয়, ফোনের র‌্যাম ও প্রসেসিং ক্ষমতার বড় একটা ভাগই ফেসবুকের একাই খেয়ে বসে থাকার নজির আছে। যাদের ফোনে ৪ বা তারও বেশি র‌্যাম আর বেশ শক্তিশালী প্রসেসর আছে, তারা এ সমস্যার সম্মুখীন তেমন না হলেও দুই গিগাবাইট র‌্যামের ফোনে ফেসবুকের চাপ পুরোপুরি দেখা যায়। সে ক্ষেত্রে মূল অ্যাপ ব্যবহার না করে ফেসবুক চালানোই শ্রেয়।

ক্রোম বা ফায়ারফক্স

ফেসবুক যে একটি ওয়েবসাইট, অনেক সময়ই আমরা সেটি মনে রাখি না। ফোনে বাড়তি অ্যাপের চাপ না ফেলে সহজেই যেকোনো ব্রাউজারে ফেসবুক চালিয়ে প্রায় সব মূল ফিচার ব্যবহার করা সম্ভব। ব্রাউজারে ফেসবুক ব্যবহারের দুটি সাইট রয়েছে, https://m.facebook.com এবং https://mbasic.facebook.com| এ ছাড়া আলাদা ডাটা প্যাক না কিনে বাড়তি খরচ ছাড়া ফেসবুক ব্যবহারের জন্য আছে https://0.facebook.com। তবে তাতে ছবি বা ভিডিও দেখার উপায় নেই। অ্যাপের মতো ইন্টারফেস, উচ্চমানের ছবি ও ভিডিও ব্যবহারের জন্য m.facebook.com আদর্শ, তবে অল্প ডাটা ও র‌্যাম ব্যবহারের জন্য mbasic.facebook.com-এর জুড়ি নেই। তবে ব্রাউজারে ব্যবহারের সবচেয়ে বড় সমস্যা, লাইভ ভিডিও দেখানোর উপায় নেই। নেই লোকেশন ব্যবহার করে বন্ধুদের খুঁজে নেওয়ার উপায় বা কন্ট্যাক্টস সিংক করার সিস্টেম। এর বাইরে বাকি সব ফিচার, এমনকি নোটিফিকেশনও ব্রাউজার থেকেই পাওয়া যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও