কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফের রাস্তায় নেমে বিক্ষোভ মিয়ানমারে, ৬২৮ জনকে মুক্তি

সমকাল মিয়ানমার (বার্মা) প্রকাশিত: ২৫ মার্চ ২০২১, ১২:২৪

দেশজুড়ে ‘নীরব ধর্মঘট’ পালনের পরদিন বৃহস্পতিবারও মিয়ানমারের গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীরা ফের রাস্তায় নেমে বিক্ষোভ করার পরিকল্পনা করেছেন।

গত কয়েকদিনে রাস্তার বিক্ষোভের মাত্রা কমেছিল। বৃহস্পতিবার থেকে নেতাকর্মীদের ফের রাস্তায় নামার জন্য আহ্বান জানানো হয়েছে। সকালে ইতোমধ্যে বিক্ষোভকারীরা বিভিন্ন শহরের রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন। খবর রয়টার্সের

বুধবার মিয়ানমারের বিক্ষোভকারীরা ‘নীরব ধর্মঘট’ অর্থাৎ ‘অল শাটডাউন’ করেন। মিয়ানমারের সবচেয়ে বড় শহর ইয়াঙ্গুন ও মনুইয়াতে ঘর থেকে বের হননি, কোনো ধরনের ব্যবসাপ্রতিষ্ঠানও খোলেননি তারা।

বুধবার রাতে মোমবাতি জ্বালিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে কোথাও কোথাও।

মিয়ানমারে বাবার কোলে থাকা ৭ বছরের শিশুকে গুলি করে হত্যা
মিয়ানমারের উত্তরাঞ্চলের শহর মান্দলে বাবার কোলে বসে থাকা ৭ বছরের এক শিশুকে গুলি করে হত্যা করেছে জান্তা বাহিনী। মঙ্গলবার (২৩ মার্চ) হঠাৎ ছুটে আসা ঘাতক বুলেটের আঘাতে মুহূর্তেই লুটিয়ে পড়ে শিশুটি। জানা যায়, ওই শিশুর নাম খিন মিও চিট। মিয়ানমার সেনাদের ছোঁড়া গুলি তার মাথায় আঘাত হানে। পরিবারের সদস্যদের চিৎকারে উদ্ধারকর্মীরা সেখানে গিয়ে খিন মিওকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়। তবে তাকে বেশিক্ষণ বাঁচিয়ে রাখা সম্ভব হয়নি। কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেছে।

বিক্ষোভকারীদের মৃত্যুর ঘটনায় মিয়ানমার সেনাবাহিনীর ‘দুঃখ’ প্রকাশ
মিয়ানমারে বিক্ষোভকারীদের প্রাণহানির ঘটনায় ‘দুঃখ’ প্রকাশ করেছে দেশটির সেনাবাহিনী। ২৩ মার্চ মঙ্গলবার সংবাদ সম্মেলন করে বিষয়টি নিয়ে কথা বলেন সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ মিন টুন। খবর ব্যাংকক পোস্টের।

মিয়ানমারে সাধারণ মানুষের দিন কাটছে আতঙ্ক-উদ্বেগে
দিনের পর দিন বিক্ষোভ-প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে মিয়ানমার। দেশটিতে গণ-বিক্ষোভ যেভাবে সহিংসতার সঙ্গে দমন করা হচ্ছে তার মধ্যে প্রতিদিন সাধারণ মানুষকে অনেক ধরণের কঠিন সিদ্ধান্ত নিতে হচ্ছে। গত ১ ফেব্রুয়ারি সামরিক বাহিনী দেশের পুরো ক্ষমতার নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই বিক্ষোভের সূত্রপাত। গত বছরের নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে এমন অভিযোগ তুলে সামরিক বাহিনী এই অভ্যুত্থান ঘটায়। বিক্ষোভকারীরা চাইছে তাদের গণতান্ত্রিকভাবে নির্বাচিত বেসামরিক সরকারকে পুনর্বহাল করা হোক।

মিয়ানমারের ১১ সেনা কর্মকর্তার বিরুদ্ধে ইইউর নিষেধাজ্ঞা
মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা জান্তা সরকারের ১১ সেনা কর্মকর্তার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও