কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সিলেট সীমান্তে মসজিদ পুনর্নির্মাণে বিএসএফ’র বাধা

ডেইলি স্টার বিয়ানীবাজার প্রকাশিত: ২৩ মার্চ ২০২১, ১৭:২৮

সিলেটের বিয়ানীবাজারের গজুকাটা সীমান্তে ২০০ বছরের প্রাচীন মসজিদ পুনর্নির্মাণে বাধা দিয়ে নো ম্যানস ল্যান্ডে বাঙ্কার বসিয়ে অবস্থান নিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। সীমান্তে বিএসএফের এ অবস্থানের কারণে পাল্টা অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

সমস্যা সমাধানে আজ মঙ্গলবার বিকেল ৫টায় পতাকা বৈঠকে বসার কথা রয়েছে বিজিবি ও বিএসএফের।

বিজিবির ৫২ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. শাহ আলম সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করে দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ভারত সীমান্তে অবস্থিত ওই প্রাচীন মসজিদটির পুনর্নির্মাণ কাজে বাধা দেয় বিএসএফ। এরপর তারা বিধি বহির্ভূতভাবে ১৫০ গজের ভিতরে নো ম্যানস ল্যান্ডে বাঙ্কার নির্মাণ করে অবস্থান নিয়েছে।’

বেনাপোল শূন্য রেখায় ফের বন্ধ বিজিবি-বিএসএফের রিট্রিট সিরিমনি

দ্বিতীয় ধাপে করোনা সংক্রমণ রোধে বেনাপোল সীমান্তে আবারো বন্ধ হয়ে গেছে বাংলাদেশ বর্ডার গার্ড বিজিবি ও ভারতীয় সীমান্তরক্ষী বিএসএফের মধ্যে অনুষ্ঠিত রিট্রিট সিরিমনি। এক বছর অনুষ্ঠানটি বন্ধ থাকার পর করোনা সংক্রমণ কিছুটা কমে আসায় চলতি বছরের ২৬ জানুয়ারি থেকে আবার শুরু হয়েছিল রিট্রেট সিরিমনি। সপ্তাহে দুই দিন হচ্ছিল অনুষ্ঠানটি।

জানা যায়, সীমান্তে বসবাসরত দুই দেশের মানুষ ও সীমান্তরক্ষীদের মধ্যে বন্ধুত্ব ও পরস্পরিক সৌহার্দ্য সম্পর্কে বৃদ্ধি করতে ২০১৩ সালের ৬ অক্টোবর রাষ্টীয় সিদ্ধান্তে রিট্রেট সিরিমনি চালু হয়। সেই থেকে প্রতিদিন চলে আসছিল এ অনুষ্ঠানটি। বিকাল ৫টায় শুরু হয়। ৩০ মিনিটের অনুষ্ঠানটিতে ১৮ মিনিট সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাকি সময় কুচকাওয়াজের পাশাপাশি দু’দেশের যৌথ সাংস্কৃতিক মঞ্চে বেজে উঠে রবীন্দ্রসঙ্গীত ও নজরুগীতি এবং দেশত্ববোধক গান।

বিএসএফের গুলিতে নিহত বাংলাদেশির লাশ ফেরত, এলাকাবাসীর বিক্ষোভ

মৌলভীবাজারের জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নের পূর্ব বটুলি গ্রামের বাসিন্দা গরু ব্যবসায়ী বাপ্পা মিয়ার (৩০) লাশ ফেরত দিয়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

বিএসএফের গুলিতে নিহত হওয়ার দুই দিন পর আজ সোমবার বিকেলে এ বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও বিএসএফের মধ্যে পতাকা বৈঠক হয়। এরপর বিএসএফ বিজিবির কাছে তাঁর লাশ হস্তান্তর করে। এদিকে বাপ্পার লাশ দ্রুত ফেরত ও সীমান্ত হত্যা বন্ধের দাবিতে দুপুরে এলাকাবাসী বিজিবির স্থানীয় ফুলতলা ক্যাম্পের সামনে বিক্ষোভ করেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও